শ্রীলঙ্কা সফর উপলক্ষে অনুশীলনে ফিরছেন সাকিব

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন বিভাগকে না জানিয়ে নিষিদ্ধ হওয়া সাকিব আল হাসান আবারও ক্রিকেটে ফিরতে যাচ্ছেন। নিষেধাজ্ঞার এক বছর তার অনেকগুলো আন্তর্জাতিক ম্যাচ মিস করার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে সেটা হয়নি। আসন্ন শ্রীলঙ্কা সিরিজেই বিশ্বসেরা অল-রাউন্ডারকে জাতীয় দলের জার্সিতে দেখা যাবে। এ উপলক্ষে আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই তার অনুশীলনে ফেরার কথা আছে।

২৮ অক্টোবর সাকিবের নিষেধাজ্ঞা শেষ হতে যাচ্ছে। আকসুর সঙ্গে যোগাযোগ করে বিসিবি নিশ্চিত হয়েছে যে, শ্রীলঙ্কা সফরে সাকিব খেলতে পারবেন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ২৪ অক্টোবর। সাকিব দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন। আর নিষেধাজ্ঞা শেষ হওয়ার আগমুহূর্তে আইসিসির নির্দেশনা অনুযায়ী সাকিব বোর্ডের সুযোগ-সুবিধা এবং কোচদের সাহায্য নিতে পারবেন। সে চাইলে বোর্ড তাকে সাহায্য করবে। শর্ত একটাই, তাকে এককভাবে অনুশীলন করতে হবে। আর কোনো ক্রিকেটার থাকা যাবে না।

বিসিবি সূত্রে জানা গেছে, আগামী ৪ বা ৫ সেপ্টেম্বর থেকে বিকেএসপিতে মাঠে ফেরার প্রস্তুতি শুরু করবেন বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’। সেই বিকেএসপি, যেখানে কেটেছে সাকিবের শিক্ষাজীবন। এখান থেকেই তিনি হয়ে উঠেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার। সেখানে এখন অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প চলছে। সাকিবের জন্য একটি ভিআইপি হোস্টেল ব্যবস্থা করা হচ্ছে। একই হোস্টেলে যুব ক্রিকেটাররাও থাকবেন। তবে তাদের সঙ্গে সাকিবের যোগাযোগ থাকবে না। সাকিবের প্রত্যাবর্তনে নির্দেশনা দেবেন তার পুরোনো দুই কোচ নাজমুল আবেদীন ও মোহাম্মদ সালাউদ্দিন।

 

সূত্রঃ কালের কণ্ঠ