মধ্যপ্রাচ্য সফরে ইসরায়েল এলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মধ্যপ্রাচ্যে শান্তি-পরিকল্পনা বিস্তারে পাঁচ দিনের সফরে ইসরায়েল এসে পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

আজ সোমবার সকালে ইসরায়েল-আমিরাত সম্পর্কের পর মধ্যপ্রাচ্যে প্রথম বারের মতো পা রাখেন মাইক পম্পেও। এরপর আরব-ইসরায়েল স্বাভাবিক সম্পর্ক নিয়ে আলোচনা করতে সুদান, বাহরাইন ও আমিরাতেও সফর করবেন তিনি।

গতকাল রবিবার (২৩ আগস্ট) এক সংবাদ সম্মেলনে আরব-ইসরায়েল সম্পর্ক আরো বাড়ানো নিয়ে পররাষ্ট্রমন্ত্রী পম্পেও বলেন, ‘আমাদের অঞ্চলে শান্তিকামী সার্কেলকে আরো প্রসারিত করতে চাই। আমরা আরো অনেক দেশের সঙ্গে শান্তি স্থাপন করতে চাই। অনেক দেশ শান্তি স্থাপনে আগ্রহী এবং তা অতি শিগশিগর  সম্পন্ন হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও আজ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সঙ্গে জেরুজালেম অফিসে আলাপ করবেন। উভয়ের মধ্যে ইরানের পারমানবিক চুক্তিসহ আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে আলাপ হবে। তাছাড়া ইসরায়েলের সঙ্গে অন্যান্য আরব দেশের সম্পর্ক তৈরি নিয়েও আলাপ হবে।

আমিরাত-ইসরায়েল শান্তি চুক্তির পর্যালোচনা করতে আবুধাবিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদের সঙ্গে মিলিত হবেন পম্পেও।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের বর্ণনা মতে, আমেরিকা ও ইসরায়েলের অর্থনীতিকে দুষ্ট বিনিয়োগ থেকে রক্ষা করতে পারষ্পরিক সহযোগিতায় এগিয়ে আসবে উভয় দেশ। অবকাঠামোগত উন্নয়নে চীনের বিনিয়োগ বন্ধ করতে ব্যাপক চেষ্টা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে ৫-জি ইন্টারনেট নেটওয়ার্কসহ যোগাযোগ অবকাঠামো বিষয়ে পারষ্পরিক চুক্তি সম্পন্ন হবে।

সুদান সফরে পম্পেও প্রধানমন্ত্রী আবদুল্লা হামদুক ও সাভরিন কাউন্সিলের চেয়ারম্যান জেনারেল আবদেল ফাতাহ আল বোরহানের সঙ্গে সাক্ষাত করবেন। উভয়ের সঙ্গে ইসরায়েল-সুদান সম্পর্ক স্থাপন ও সুদানে বেসামরিক অন্তর্বতীকালীন সরকারের সমর্থন নিয়ে আলোকপাত করা হবে।

 

সূত্রঃ কালের কণ্ঠ