শ্রীলংকায় পৌঁছল ভারতের তেলের জাহাজ

বিদ্যুৎ বিভ্রাট, গ্যাস, পানি ও খাদ্যের তীব্র সংকটে নিমজ্জিত শ্রীলংকা। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশচুম্বী। গত বছরের ডিসেম্বরে দেশটির বাণিজ্য ঘাটতি দ্বিগুণ হয়ে ১ দশমিক ১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

সংকট উত্তরণে বিদেশি ধার-দেনা পরিশোধ নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকা আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনার প্রস্তুতি নিয়েছে দেশটি।

চলতি অর্থনৈতিক সংকটে পর্যুদস্ত শ্রীলংকার সাহায্যে হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। গত প্রায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলা তেলসংকট দূর করতে ৪০ হাজার টন ডিজেল পাঠিয়েছে দেশটি।

শ্রীলংকার কলম্বো বন্দরে তেলের জাহাজটি পৌঁছেছে শনিবার। খাদ্যসংকট মেটাতে ৪০ হাজার টন চাল পাঠানোরও প্রস্তুতি নিয়েছে ভারত। এনডিটিভি। শনিবার পাঠানো ৪০ হাজার টন ডিজেলের দাম পড়েছে ১০০ কোটি ডলার। এ অর্থ দিয়েছে ভারত।

সন্ধ্যার মধ্যেই রাজধানী থেকে দেশের সব এলাকায় ডিজেল পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন শ্রীলংকার কর্মকর্তারা। ডিজেলের অভাবে দেশের বিদ্যুৎকেন্দ্রগুলোতে উৎপাদন ব্যাপকভাবে কমে গিয়েছিল।

গত প্রায় এক মাস ধরে প্রতিদিন ১০ থেকে ১৩ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎবিহীন থাকতে বাধ্য হয়েছে দেশটির সাধারণ মানুষ। একই কারণে প্রায় অচল হয়ে পড়েছিল দেশটির গণপরিবহন ব্যবস্থা।

মন্ত্রণালয়ের কর্মীদের ‘হোম অফিস’ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ডিজেল ও বিদ্যুতের অভাবে দেশটির অধিকাংশ হাসপাতাল অস্ত্রোপচার বন্ধ রেখেছিল। এমনকি দেশটির সড়কবাতিগুলো পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছিল বিদ্যুৎ সাশ্রয়ের জন্য। এখন ডিজেল এসে যাওয়ায়, এসব সমস্যা কিছুটা হলেও লাঘব হবে বলে আশা করা হচ্ছে।
যদিও শ্রীলংকার বিদ্যুৎমন্ত্রী পবিত্র ওয়ানিয়ারাচ্চি শুক্রবার এক সংবাদ সম্মেলনে সে সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেছিলেন, ‘ডিজেলের নতুন চালান লোডশেডিংয়ের সমস্যা সম্পূর্ণ মিটিয়ে দেবে এমন নয়। ডিজেলের এই চালানটি এলে আমরা লোডশেডিং কমাতে পারব, তবে আগামী মে মাসের আগ পর্যন্ত এই সমস্যা থেকে উত্তরণ সম্ভব হবে না’।

এদিকে অর্থনৈতিক সংকট প্রাথমিকভাবে কাটাতে প্রধান খাদ্যপণ্যের মধ্যে ৪০ হাজার টন চাল পাঠানোর প্রস্তুতি নিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা।

শনিবার দুই কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারত। গত মাসে দেশটি শ্রীলংকাকে ১ বিলিয়ন ডলার ক্রেডিট লাইন সহায়তা দিতে সম্মত হয়। যার মধ্যে রয়েছে জ্বালানি, খাদ্য ও ওষুধ সংক্রান্ত পণ্য সরবরাহ করার কথা। ভারত চাল পাঠানোর কারণে কলম্বোতে কিছুটা হলেও গত এক বছরে দ্বিগুণ হওয়া চালের বাজারদরের পারদ নামবে বলে ধারণা করা হচ্ছে।

ইন্ডিয়ান ক্রেডিট ফ্যাসিলিটি এগ্রিমেন্টের আওতায় শ্রীলংকায় খাদ্যপণ্য সরবরাহ করছে পট্টভী এগ্রো ফুডস। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন দক্ষিণাঞ্চলের বন্দরে চাল লোডিং শুরু হয়েছে।

তিনি বলেন, শিপমেন্টের জন্য প্রথমে কন্টেইনার লোড করছি এবং কিছু দিনের মধ্যে জাহাজ লোডিং শুরু হবে।

 

সূত্রঃ যুগান্তর