শিবগঞ্জের শিবনগর-ত্রিমোহনীতে ১৪৪ ধারা জারি প্রত্যাহার

ভ্রাম্যমান প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের শিবনগর ও ত্রিমোহনী এলাকার রোববার সকাল থেকে ১৪৪ ধারা জারি প্রত্যাহার করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. শফিকুল ইসলাম জানান, জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনা করায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা থাকায় গত ২৬-০৪-২০১৭ তারিখ সকাল ৬টা থেকে পরবর্তী নিদের্শ না দেয়া পর্যন্ত মোবারকপুর ইউনিয়নের শিবনগর ও ত্রিমোহনীসহ পার্শ্ববর্তী এলাকায় জনসাধারণের জানমাল রক্ষার্থে, সাধারণের চলাচল, সভা, সমাবেশ, লাঠিসোটা, ধারালো  অস্ত্র ও আগ্নেয়াস্ত্র বহনসহ একাধিক ব্যক্তির একত্রে চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। তা রোববার সকাল থেকে ওই এলাকায় ১৪৪ ধারা জারিকৃত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

 

প্রসংগত, বুধবার(২৬ এপ্রিল) সন্ধ্যা পৌনে সাতটার দিকে সোয়াট সদস্যরা এ অভিযান শুরু করেন। এরপর থেকেই সেখানে গুলির শব্দ ভেসে আসতে থাকে। মাঝে ৪-৫টি বড় বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর কিছুক্ষণ পর রাত নয়টার দিকে অপারেশন স্থগিত করা হয়। রাতের আধারের কারণে অভিযান সাময়িক স্থগিত করে সোয়াট।

 

প্রত্যক্ষদর্শীরা সিল্কসিটি নিউজকে জানায়, সকালে অভিযান শুরু হওয়ার পরে বেলা সাড়ে ১১টার দিকে জঙ্গি আস্তানা থেকে লাশ নিতে কয়েকটি কফিন নিয়ে যাওয়া হয় ঘটনাস্থলের পাশে। এছাড়াও কয়েকজন ডোমকেও ডাকা হয়। কিন্তু কিছুক্ষণ পরেই ভিতরে জঙ্গিদের কাউকে অবস্থান নিতে দেখা যায় বলে ধারনা করেন আইনশৃঙ্খলা বাহিনী। এর পর মোইকযোগে তাদের আত্মসমর্পণের জন্য ফের অনুরোধ করা হয়। কিন্তু তাতে কোনো সাড়া-শব্দ না পাওয়ায় পরবর্তিতে শুরু হয় গুলির শব্দ।

 

বুধবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে অপারেশন ‘ঈগল হান্ট’ শুরুর আগে আশ-পাশ থেকে সব মিডিয়াকর্মী ও উৎসক জনতাকে সরিয়ে দেওয়া। এর আগে বুধবার বিকেল ৫টার দিকে ২টি হেলিকপ্টারে করে সোয়াট সদস্যরা শিবগঞ্জ স্টেডিয়ামে অবতরণ করেন। এরপর তারা ঘটনাস্থলে পৌঁছেন। তার আগে গতকাল ভোর থেকেই শিবগঞ্জের ওই জঙ্গ আস্তানাটি ঘিরে রাখে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। এরপর তাদের লক্ষ্য করে বাড়ির ভিতর থেকে গুলি ছোড়া হলে ডাকা হয় সোয়াট সদস্যদের।

 

অপারেশন ‘ঈগল হান্ট’ শুরুর আগে জঙ্গি রফিকুল ইসলাম ওরফে আবুর মা ফুলজানকে নিয়ে যাওয়া তাদের বাড়ির কাছে। তার মায়ের সাহায্যে ওই বাড়িতে অবস্থানকারীদের আত্মসমর্পণের চেষ্টা চালানো হয়। কিন্তু তাতে কোনো সাড়া দেয়নি জঙ্গি আবু। এরপরই অভিযান শুরু করা হয়। পরদিন বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো চলা অপারেশন ‘ঈগল হান্ট ‘ সমাপ্ত করা হয়।
স/শ