শিক্ষা দিবসে রাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষা দিসব উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। গতকাল রবিবার দুপুর সাড়ে ১২টায় ছাত্র ইউনিয়নের দলীয় টেন্ট থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সমানে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা।

সমাবেশে ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মিনহাজুল আবেদীন বলেন, ‘ছাত্র ইউনিয়ন ছাত্র আন্দোলনের ইতিহাস বুকে ধারণ করে শিক্ষার অধিকার আদায়ে শিক্ষার সকল সংকট মোকাবেলায় সবার সমন্¦িত লড়াই করে।’ এ সময় তিনি রাবির ২ ফেব্রুয়ারির ঘটনায় ছাত্রদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও ঘটনার সুষ্ঠু তদন্ত, শিক্ষার বাণিজ্যিকিকরণ বন্ধে বর্ধিত ফি প্রত্যাহার, সান্ধ্যকোর্স বাতিল এবং অবিলম্বে রাকসু চালুর দাবি জানান।

সংগঠনটির সদস্য শাকিলা খাতুনের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন, সংগঠনটির কার্যনির্বাহী সদস্য মহিউদ্দিন মানিক, ছাত্র ইউনিয়নের রাজশাহী জেলা সংসদের সভাপতি প্রান্ত পতিম পান্ডে, রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি এ এম শাকিল হোসেন এবং রাবি শাখা পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা।

১৯৬২ সালের এই দিনে শিক্ষার অধিকার আদায়, শিক্ষার বাণিজ্যিকিকরণ, সাম্প্রদায়িকিকরণ, প্রাইভেটাইজেশন এর বিরুদ্ধে তৎকলীন ছাত্র সমাজ শরীফ কমিশনের শিক্ষা কমিশনের নীতিমালার বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রাণ দেন গোলাম মোস্তফা, ওয়াজিউল্লা, বাবু, সুন্দর আলী এবং সারা দেশে আহত ও গ্রেপ্তার হন শতাধিক। সেই ১৯৬২ সালের ঐতিহাসিক ছাত্র আন্দোলনের মূল নেতৃত্বে ছিল বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। সেই ঐতিহাসিক ৬২ সালের ১৭ সেপ্টেম্বরের শিক্ষা দিবসের চেতনা বর্তমান ছাত্র সমাজে ছড়িয়ে দিতে এবং শিক্ষার বাণিজ্যিকিকরণ এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন প্রতি বছর এ দিনটিতে মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করে।

স/বি