শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়তে হবে: এনামুল হক এমপি

নিজস্ব প্রতিবেক:
দেশের শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের বিভিন্ন অবদানের কথা উল্লেখ করে রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে দেশের সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার ক্ষমতায় আসলে তা বাস্তবায়ন করবেন।

রোববার সকালে সদ্য জাতীয়করণের প্রক্রিয়াতে থাকা বাগমারার ভবানীগঞ্জ কলেজের শিক্ষকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেছেন।

এনামুল হক বলেন, আওয়ামী লীগ সরকার দেশের শিক্ষাসহ সকল ক্ষেত্রে উন্নয়নে কোনো দলীয়করণ করেনি। তিনি বলেছেন, বঙ্গবন্ধু দেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করেছেন। আর তাঁর তনয়া বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর গত ২০১৩ সালে দেশের ২৩ হাজার রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করেছেন।
তিনি এক সঙ্গে দেশের উলেল্লখযোগ্য সংখ্যক কলেজকে জাতীয়করণের উদ্যোগকে সাহসী বলে উল্লেখ করে বলেছেন, বিগত সময়ে দেশে অনেক সরকার, প্রধানমন্ত্রী ও এমপি ছিলেন। তবে শিক্ষার উন্নয়নে কেউ পদক্ষেপ নেয়নি। জাতীয়করণেরও উদ্যোগ নেওয়া হয়নি। বর্তমান প্রধানমন্ত্রী সাহসীকতার সঙ্গে কাজটি শুরু করেছেন। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, প্রতিটি শিক্ষার্থীকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনায় গড়তে হবে। এই চেতনা ঢুকিয়ে দিতে পারলেই তাদের মাধ্যমে দেশের উন্নয়ন হবে। শুধু সনদ অর্জন নয়, ভালো মানুষ হতে হবে প্রতিটি শিক্ষার্থীকে।

তিনি বলেছেন, বর্তমান সরকারের সময়ে দেশের প্রতিটি ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। দেশের প্রবৃদ্ধির হার বেড়েছে। এই সরকারের সময়ে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়েছে।

এনামুল হক সকালে কলেজে পৌঁছালে শিক্ষক ও শিক্ষার্থীরা তাঁকে অভ্যর্থনা জানান। পরে তিনি কলেজের সম্মেলন কক্ষে মতবিনিময়সভায় মিলিত হন। সাংসদ কলেজটিকে জাতীয়করণে অগ্রাধিকার দেওয়া প্রসঙ্গে বলেছেন, এটি উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত সেরা কলেজ। ভবিষ্যতে উপজেলার অন্য শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে সহযোগিতারও আশ্বাস দেন।

কলেজের অধ্যক্ষ হাতেম আলীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বৃহত্তর রাজশাহী অঞ্চলের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অনিল কুমার সরকার, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মোল্লাহ এম আলতাফ হোসেন ও কলেজের উপাধ্যক্ষ আয়ূব আলী। শেষে সাংসদ কলেজের উন্নয়নের জন্য ১০ লাখ টাকার প্রকল্প দেওয়ার ঘোষণা দেন। মতবিনিময়সভায় কলেজের সব বিভাগের শিক্ষকেরা উপস্থিত ছিলেন।
এর আগে সাংসদ উপজেলার সাঁকোয়া উচ্চ বিদ্যালয়, সালেহা ইমারত গার্লস একাডেমি ও ভবানীগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত চলতি এসএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। ইঞ্জি: এনামুল হক নকলমুক্ত ও সুষ্ঠ পরিবেশে পরীক্ষা দেখে সন্তোষ প্রকাশ করেন।