শাপলা ফুলেই জীবন চলে

নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি:
‘শাপলা নেবে…. শাপলা….লাল সাদা তরতাজা শাপলা’। এমন করে গ্রামের মেঠো পথে শাপলা বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট বড় সকলেই ছুটে আসেন তরতাজা শাপলা নিতে। আমাদের জাতীয় ফুল শাপলা শুধু সৌন্দয্যের প্রতীক নয়, সবজি হিসেবেও বেশ জনপ্রিয়। এ সময়ে আত্রাইয়ের বিভিন্ন জলাশয়ে যেন শাপলার মেলা বসেছে। তেমনি উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পাওয়া যাচ্ছে শাপলা ফুল। আর শাপলা বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন উপজেলার আদর্শ গ্রামের শাহাদুল ইসলাম।

 
শাহাদুল ইসলাম আত্রাই উপজেলার শাহাগোলা ইউনিয়নের আদর্শ গ্রামের মৃত: আফাজ মন্ডলের ছেলে।  প্রতিদিন উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে ঘুরে শাপলা ফুল বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন। সারাদিন কাঠফাটা রোদ কিংবা মুষলধারে বৃষ্টি যাই হোক না কেন বিলে যেতেই হবে তাকে। শাপলা তুলতেই হবে।তানা হলে সংসার চলবে কি করে? বিলের শাপলাই তো তার অন্ন জোগাতে সিংহভাগ ভূমিকা রাখছে।

 
শনিবার নওগাঁর আত্রাই উপজেলার ভবানীপুর জমিদার বাড়ির সামনে পড়ন্ত বিকেলে দেখা মিলল শাহাদুল নামের এক শাপলা বিক্রেতার সাথে। শাপলা বিক্রির পাশাপাশি দীর্ঘ সময় আলাপচারিতায় তার সাথে কথা বললে তিনি সিল্কসিটি নিউজকে বলেন, আমি আগে বিভিন্ন ব্যবসার সাথে জড়িত ছিলাম। জীবিকা অর্জন আর পুঁজি ছাড়া এ ব্যবসা করা যায় বলেই আজ আমি এ ব্যবসা শুরু করেছি। বাবার মৃত্যুর পর মাকে সঙ্গে নিয়েই অভাবের সংসারে এভাবেই জীবন যুদ্ধো চালিয়ে যাচ্ছি। প্রতিদিন ভোর রাতে শাপলা তুলতে চলে যায় উপজেলার কাশিয়াবাড়ি, নওদুলি, ধর্মপুর, লালপাড়া, বিষা ও হাটকালুপাড়ার কিছু কিছু এলাকায়।

 
তিনি বলেন, প্রতিদিন আমি কমপক্ষে ৩০ থেকে ৪০ মুঠো শাপলা সংগ্রহ করতে পারি। তা আবার সকালে উপজেলার বিভিন্ন এলাকায় ভ্যানে ফেরি করে বিক্রি করি। প্রতিদিন ২৫০ টাকা থেকে ৩ শত টাকা পর্যন্ত বিক্রি করে জীবিকা নির্বাহ করছি।

 

তিনি আরও জানান, বর্ষায় ডুবে যাওয়া ধান, পাট ক্ষেতে শাপলা বেশি জন্মায়। উপজেলার খাল-বিলগুলোতেও শাপলা ফুল জন্মে থাকে। আষাঢ় থেকে শুরু করে ভাদ্র মাস পর্যন্ত শাপলা পাওয়া যায়।

 
এ বিষয়ে আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কে এম কাউছার জানান, শাপলা আসলে কোন কৃষি পণ্যের আওয়াতাভুক্ত নয় এটি প্রাকৃতিক ভাবে কৃষি জমি ও পুকুর কিংবা ডোবাতে জন্ম নেয়। এই বিষয়ে আমাদের কোন পরামর্শ দেয়ার সুযোগ হয়ে উঠে না তবে আমরা চেষ্টা করি কৃষকদের সহায়তা করার। এছাড়াও আমরা কৃষকদের কে শাপলা বেশি দিন সংরক্ষন করার পরামর্শ দিয়ে থাকি।
স/শ