শাজাহানের খাতায় আরেক ফাঁসি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জল্লাদ শাজাহান ভুইয়ার খাতায় যুক্ত হল আরেকটি ফাঁসি। নরসিংদীর শাহজাহানের এ জল্লাদ জীবনের শুরু ১৯৮৯ সালে। এই বছর সহযোগী জল্লাদ হিসেবে গফরগাঁওয়ে নুরুল ইসলামকে ফাঁসি দিয়ে তার জল্লাদ জীবনের সূচনা হয়।

 

এরপরে ৮ বছর পর ১৯৯৭ সালে ডেইজি হত্যা মামলার আসামি হাসানকে ফাঁসি দেওয়ার মধ্যদিয়ে শুরু হয় শজাহানের প্রধান জল্লাদের আসন প্রাপ্তি।

 

১৯৯৩ সালের জুলাই মাসে শারমিন রীমা হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি মনিরের ফাঁসি দেন তিনি। পরে ১৯৯৭ সালে, ২০০৪ সালের ১০মে খুলনা জেলা কারাগারে এরশাদ সিকদার, একই বছরের ১ সেপ্টেম্বর রংপুর কেন্দ্রীয় কারাগারে ইয়াসমিন হত্যা মামলার আসামি এএসআই মইনুল হক ও আব্দুস সাত্তার, ২৯ সেপ্টেম্বর দিনাজপুর জেলা কারাগারে ইয়াসমিন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আরেক আসামি পুলিশের গাড়িচালক অমৃত লাল বর্মণ ও ২৯ মার্চ কাশিমপুর কারাগারে জঙ্গি সদস্য আতাউর রহমান সানি ও খালেদ সাইফুল্লাহকে ফাঁসি দেন শাহজাহান।

 

২০০৭ সালের ২৭ জানুয়ারি ঢাকা কেন্দ্রীয় কারাগারে বঙ্গবন্ধু হত্যা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত পাঁচ আসামি বজলুল হুদা, মহিউদ্দিন আহমেদ, সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহারিয়ার রশীদ খান ও এ কে এম মহিউদ্দিনের ফাঁসির রায় কার্যকরে প্রধান জল্লাদ হিসাবে দায়িত্ব পালন করেন শাহজাহান।

 

এরপরে ২০১৩ সালের ১২ ডিসেম্বর জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরে নেতৃত্বে ছিলেন শাহজাহান। এরপর মুহাম্মদ কামারুজ্জামান, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসিও কার্যকর করেন শাহজাহান।

 

এ ছাড়া মানবতাবিরোধী অপরাধের প্রথম ফাঁসিও কার্যকর হয়েছে তার হাত ধরেই।

 

প্রসঙ্গত, জল্লাদ শাজাহানের ৩৬ মামলায় ১৪৩ বছরের কারাদণ্ড হয়। অবশ্য পরে তার ১০০ বছরের সাজা মওকুফ করেছে আদালত। তার ২০৩৫ সালে  কারাগার থেকে মুক্তি পাওয়ার কথা হয়েছে।

 

একটি ফাঁসি কার্যকর করলে একজন জল্লাদের ২ মাস ৪ দিন কারাদণ্ড রেয়াত পান জল্লাদ। সেই হিসাবে এখন পর্যন্ত প্রায় ৫০টি ফাঁসি কার্যকর হয়েছে। ফলে কারা হিসেবে আট বছরেওর বেশি কারাদণ্ড কওকুফ হবে শাজাহানের।

 

মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মীর কাসেমের মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে রিভিউ করা হলে তা গত মঙ্গলবার খারিজ করে দেন দেশের সর্বোচ্চ আদালত।

 

শনিবার রাতে মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরেও প্রধান জল্লাদ হিসেবে ছিলেন শাজাহান।

সূত্র:রাইজিংবিডি