শর্ত সাপেক্ষে চাঁপাইনবাবগঞ্জের বিশেষ লকডাউন শিথিল

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জে লকডাউন কিছুটা শিথিল হলেও থাকছে কঠোর নিয়মাবলী বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো: মঞ্জুরুল হাফিজ।সোমবার(০৭ জুন) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  ৭জুন দিবাগত রাত ১২ টা ১মিনিট  হতে ১৬ জুন তারিখ পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হলো।বিধি নিষেধ গুলো হল:

১.সব ধরনের দোকানপাট ও শপিংমল বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি মেনে সকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে ক্রেতা ও বিক্রেতাকে স্বাস্থ্যবিধি মানতে হবে।

২.মোটর সাইকেলে চালক ব্যতীত অন্য কেউ থাকতে পারবেনা।

৩.সব ধরনের সাপ্তাহিক হাট বাজার এক সপ্তাহ বন্ধ থাকবে। তবে প্রয়োজনীয় বাজার সামগ্রীর দোকান সহ সকল মৌলিক খাদ্যদ্রব্য সমূহের দোকান খোলা থাকবে । স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় চলবে।

৪.জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক বিবাহ অনুষ্ঠান জন্মদিন পিকনিক পার্টি বন্ধ থাকবে। রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ থাকবে।

৫.খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সময় সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য ক্রয় সরবরাহ করতে পারবে। তবে খাবারের দোকানে বসে খাবার খাওয়া যাবেনা।

৬.রিকশায় একজন ,অটো রিক্সায় দুজনে চলাফেরা করতে পারবে।

৭.জেলার মধ্যে গণপরিবহন অর্ধেক আসন সংখ্যার রেখে চলাচল করা যাবে। আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে। অর্ধেকের মধ্যে কেউ স্বাস্থ্যবিধি না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৮.শিল্প-কারখানার সমূহ স্বাস্থ্য বিধি অনুসরণ পূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।

৯.স্বাস্থ্যবিধি মেনে জুম্মার নামাজ সহ প্রতি ওয়াক্তে ২০জন মুসল্লী অংশগ্রহণ করতে পারবে। অন্যান্য ধর্মালম্বীরা একই পদ্ধতিতে উপাসনা করতে পারবে।

১০.কৃষিকাজ ও নির্মাণ কাজের সাথে জড়িত শ্রমিকগণ স্বাস্থ্য বিধি অনুসরণ করে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কাজ চালাতে পারবেন।

স/রি