লালপুরে ‘শহীদ সাগর’ নাটক মঞ্চস্থ


লালপুর (নাটোর) প্রতিনিধি:
নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলে গণহত্যার ইতিহাসকে কেন্দ্র করে নাটক ‘শহীদ সাগর’ মঞ্চস্থ হয়েছে।
শনিবার (৪ ডিসেম্বর) রাতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গণহত্যার ভয়াবহতা ও মুক্তিযুদ্ধের সামগ্রিক চিত্র তুলে ধরতে ১ ঘন্টা ১০ মিনিটের নাটক পরিবেশন হয়।

নর্থ বেঙ্গল সুগার মিলস হাইস্কুল মাঠে নাটোরের জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। বিশেষ অতিথি ছিলেন, নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. হুমায়ুন কবীর ও সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রউফ সরকার। স্বাগত বক্তব্য রাখেন, লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি উম্মুল বানীন দ্যুতি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যার ওপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজার রচনা ও নির্দেশনায় নাটকটি নির্মিত হয়।

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নাটকটির সহকারী নির্দেশক মো. হুমায়ুন কবির টুটুল ও মাসরুল আহমেদ রিয়াদ। গবেষণা মামুন সিদ্দিকী। গবেষণা নির্বাহী আবু সালেহ মো. আব্দুল্লাহ। প্রযোজনা নির্মাণ ও মঞ্চায়ন নির্বাহী আলি আহমেদ মুকুল। পরিবেশনা নাটোর জেলা শিল্পকলা একাডেমি রেপারেটরী নাট্যদল। প্রধান সমন্বয়কারী নাটোর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল কর্মকর্তা আব্দুল রাকিবিল বারী ও স্থানীয় সমন্বয়ক চলন নাটুয়ার সহসভাপতি মো. আব্দুল আওয়াল।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের শিক্ষার্থী, লালপুরের চলন নাটুয়া, ধুপইল সংঙ্গীত একাডেমি, বাগাতিপাড়ার বকুল স্মৃতি থিয়েটার, বড়াইগ্রামের বনপাড়ার রুপরেখা লালন একাডেমি, নাটোরের গোধুলী নাট্য সংস্থাসহ বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক কর্মী এবং বিভিন্ন স্কুল-কলেজের বিএনসিসি-স্কাউট সদস্যসহ শতাধিক কলাকুশলীর অংশগ্রহণে পরিবেশিত হয় পরিবেশ থিয়েটার ‘শহীদ সাগর’।

জেএ/এফ