রেকর্ড সংক্রমণের পর দক্ষিণ কোরিয়ায় বিধিনিষেধ কঠোর

দক্ষিণ কোরিয়ায় করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। পাঁচ মাসেরও বেশি সময় পর শনিবার দেশটিতে দৈনিক সর্বোচ্চ করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর ভাইরাসটির বিস্তার রোধে রাজধানী সিউল ও তার আশপাশের এলাকাগুলোতে কঠোর করা হয়েছে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ। খবর এশিয়া টাইমস।

কঠোর সামাজিক দূরত্ববিধি সংক্রান্ত নির্দেশনার মধ্যে রয়েছে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞাসহ পেশাদার খেলাধুলার ক্ষেত্রে নিষেধাজ্ঞাও পুনর্বহাল হয়েছে। অর্থাৎ পূর্বের মতো আবারও রাজধানী অঞ্চলে রুদ্ধদ্বার আয়োজনে অনুষ্ঠিত হবে খেলাধুলা। এছাড়া আরও নানা ক্ষেত্রে কঠোর হয়েছে নিষেধাজ্ঞা।

গত মার্চের শুরুর দিককার পর শনিবার দেশটিতে একদিনে রেকর্ড সর্বোচ্চ ১৬৬ জন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর কর্তৃপক্ষ বিধিনিষেধ কঠোর করার এমন পদক্ষেপ গ্রহণ করলো। এ নিয়ে দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা গিয়ে ঠেকেছে ১৫ হাজার ৩৯ জনে। এ ছাড়া মোট প্রাণহানি ৩০৫ জন।

করোনা মোকাবিলা সংক্রান্ত সরকারি এক বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী চুং সিয়ে-কিউন বলেন, ‘করোনাভাইরাস ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে ক্ষেত্রে এক মহাসংকট মুহূর্তে রয়েছে দক্ষিণ কোরিয়া। বৃহত্তর সিউল এলাকায় ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণ করার ক্ষেত্রেই আমরা এখন সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।’

বর্তমানে করোনার যেসব সংক্রমণ শনাক্ত হচ্ছে তার বেশিরভাগ বৃহত্তর সিউল অঞ্চলের— যেখানে ৫ কোটি ১০ লাখেরও বেশি মানুষের বাস। দক্ষিণ কোরিয়ায় শনিবার থেকে তিন দিনের সাপ্তাহিক ছুটি শুরুর হওয়ার পরও ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ে জনগণ ও বিশেষজ্ঞদের মধ্যে উদ্বেগও বেড়েই চলেছে।

 

সূত্রঃ জাগো নিউজ