প্রণব মুখার্জির অবস্থা এখনও সংকটাপন্ন

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ভারতের সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেসের বর্ষীয়ান নেতা প্রণব মুখার্জির অবস্থা এখনও সঙ্কটজনক। তবে তার শারীরিক পরিস্থিতির নতুন করে অবনতি হয়নি। বরং চোখে আলো পড়লে তার প্রতিক্রিয়ায় সামান্য উন্নতি দেখা গেছে।

প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জির বরাতে শনিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কলকাতাভিত্তিক বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা। এর আগে গত বৃহস্পতিবার দিল্লির ওই সামরিক হাসপাতাল— যেখানে প্রণব মুখার্জির চিকিৎসা চলছে— জানিয়েছিল, ভারতের সাবেক রাষ্ট্রপতি গভীর কোমায় চলে গেছেন।

এরপর শুক্রবার সকালে হাসপাতালে মেডিকেল বুলেটিনে জানানো হয়, প্রণব মুখার্জির শারীরিক অবস্থা অপরিবর্তিত। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। এখনও তিনি ভেন্টিলেশনেই (কৃত্রিম শ্বাস-প্রশ্বাস ব্যবস্থা) রয়েছেন। তার শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি স্থিতিশীল।

গত রোববার রাতে দিল্লির বাসভবনে পড়ে যাওয়ার পরে প্রণব মুখার্জিকে সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। প্রাণ বাঁচাতে অস্ত্রোপচার করে তার মস্তিষ্ক থেকে জমাট বাঁধা রক্ত বের করেন চিকিৎসকরা। তখনই রুটিন পরীক্ষা করতে গিয়ে তার দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়।

কিন্তু মস্তিষ্কে অস্ত্রোপচারের পর ৮৪ বছর বয়সী সাবেক এই কংগ্রেস নেতার অবস্থার অবনতি হয়। তাকে ৯৬ ঘণ্টা পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

শুক্রবার প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি বলেন, ‘৯৬ ঘণ্টার সময় আজই শেষ হয়েছে। বাবার শারীরিক অবস্থার গুরুত্বপূর্ণ মাপকাঠি এখনও স্থিতিশীল রয়েছে। বাইরের উদ্দীপনা ও চিকিৎসায় উনি সাড়া দিচ্ছেন।’

সবাইকে তার বাবার জন্য প্রার্থনা করার অনুরোধ করে অভিজিৎ বলেন, ‘বাবা সব সময় বলতেন, আমি দেশের মানুষের কাছ থেকে যতটা পেয়েছি, সেই তুলনায় খুব কমই ফিরিয়ে দিতে পেরেছি।’ বাবার জন্য প্রার্থনার আর্জি জানিয়েছেন প্রণবকন্যা শর্মিষ্ঠাও। তার বিশ্বাস, সবার সম্মিলিত প্রার্থনার একটি শক্তি থাকবেই।

শর্মিষ্ঠা মুখার্জি বলেন, ‘চিকিৎসার পরিভাষার মধ্যে না গিয়ে গত দুদিনে আমি যেটুকু বুঝেছি, তা হলো বাবার অবস্থা এখনও সংকটজনক হলেও তা আর খারাপ হয়নি।’

 

সূত্রঃ জাগো নিউজ