রেকর্ড গড়ে জিততে হবে বাংলাদেশকে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শ্রীলঙ্কা যত রান করেছে তত রান চেজ করে জেতার রেকর্ড এখনও বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে নেই। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নিজেদের অভিষেক ম্যাচে ২১১ রানের বিশাল টার্গেট পেয়েছে বাংলাদেশ।

কুশল মেন্ডিস (৭০), গুনাথিলাকা (৪২), থিসারা পেরেরা (৩১), শানাকা (৩) আর থারাঙ্গার ২৫ রানের ঝড়ো সব ইনিংসে ৪ উইকেটে এই রান পাহাড় দাঁড় করিয়েছে শ্রীলঙ্কা।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে তামিম এবং মাহমুদ উল্লাহর ক্যাচ মিসের সৌজন্যে শ্রীলঙ্কাকে ভালো শুরু এনে দেন কুশল মেন্ডিস এবং দানুশকা গুনাথিলাকা। দুজনে মিলে ৯৮ রানের ওপেনিং জুটি গড়েন। শেষ পর্যন্ত পার্টটাইম বোলার সৌম্য সরকারের বলে গুনাথিলাকা (৪২) তামিম ইকবালের তালুবন্দি হলে ভাঙে এই জুটি। তবে ২৯ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। রানের গতি বাড়াতে তিন নম্বরে নামানো হয় থিসারা পেরেরাকে।

এই পজিশনে সুযোগ পেয়ে হাত খুলে খেলছিলেন পেরেরা। ১৭ বলে ৩১ রান করার পর অভিষিক্ত আবু জায়েদের বলে সৌম্য সরকারের তালুবন্দি হন তিনি।

এরপর মঞ্চে আসেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। ৪২ বলে ৬ চার ৩ ছক্কায় ৭০ রানের বিধ্বংসী ইনিংস খেলা ওপেনার কুশল মেন্ডিসকে অভিষিক্ত মেহেদি হাসানের তালুবন্দি করেন তিনি। শেষ ওভারে উপুল থারাঙ্গা (২৫) সাইফ উদ্দিনের শিকার হলেও নির্ধারিত ২০ ওভারে ২১০ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। থারাঙ্গা আউট হলেও ১১ বলে ৩০ রান অপরাজিত থাকেন দাশুন শানাকা।

সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের একাদশে এসেছে চারটি পরিবর্তন। চোট কাটিয়ে ফিরেছেন দেশসেরা ওপেনার  তামিম ইকবাল। তাকে জায়গা দিতে দল থেকে বাদ পড়েছেন গত ম্যাচে অভিষিক্ত জাকির হাসান। গত ম্যাচে অপর অভিষিক্ত আফিফ হোসেন বাদ পড়েছেন। তার জায়গায় সুযোগ পেয়েছেন মোহাম্মদ মিথুন। এছাড়া অভিষেক হয়েছে বিপিএল মাতানো অফ স্পিনিং অল-রাউন্ডার মেহেদি হাসান এবং পেসার আবু জায়েদ রাহির। গত ম্যাচেও চারজনের অভিষেক হয়েছিল।

বাংলাদেশ দল: সৌম্য সরকার, তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ, মোহাম্মদ সাইফ উদ্দিন, আরিফুল হক, মেহেদি হাসান, মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ, নাজমুল ইসলাম অপু।