রিয়ালকে আক্ষেপে পুড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ডর্টমুন্ড

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

মাত্র দুই মিনিটের জন্য চ্যাম্পিয়নস লিগের গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারল না রিয়াল। শেষদিকে গোল খেয়ে ডর্টমুন্ডের সঙ্গে ২-২ এ ড্র করেছে তারা।

নকআউট পর্ব আগেই নিশ্চিত করেছিল দুই দল। সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ড মুখোমুখি হয়েছিল গ্রুপের শীর্ষস্থান দখলে নিতে। সেই লড়াইয়ে প্রথমার্ধে সমানে সমান লড়েছে স্প্যানিশ ও জার্মান জায়ান্টরা। তবে প্রথম ৪৫ মিনিটের লড়াইয়ে মূল পার্থক্য গড়ে দেন করিম বেনজিমা। ফরাসি তারকার চমৎকার নৈপুণ্যে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় রিয়াল। ২৮ মিনিটে ওই গোলটি বানিয়ে দেন ডানপ্রান্ত থেকে ডর্টমুন্ডকে তটস্থ রাখা দানি কারভাহাল। তার মাটি কামড়ানো পাসে ঠান্ডা মাথায় গোলমুখের একেবারে সামনে থেকে গোল করেন বেনজিমা।

এই একটি গোল বাদ দিলে প্রথমার্ধ ছিল দুই দলের জন্য প্রায় সমান। দুই দলই ৬টি করে শট নিয়েছিল, যার মধ্যে লক্ষ্যে ছিল রিয়ালের ৪টি এবং ডর্টমুন্ডের ৩টি। দুই দলই তিনবার করে লক্ষ্যে শট নিয়ে গোলরক্ষকের কাছে পরাস্ত হয়েছে। তবে বিরতির দুই মিনিট আগে বেনজিমার একটি ক্রসে রোনালদো পা ছোঁয়াতে পারলে ব্যবধানটা ২-০ হতে পারত। কিন্তু হয়নি।

বিরতির পর ফিরে এসে প্রথম ৫ মিনিট অন্য এক ডর্টমুন্ডকে দেখা গেছে। ৪৮ ও ৫০ মিনিটে দুইটি সুবর্ণ সুযোগ তৈরি করেও সফল হয়নি অতিথিরা। দেম্বেলে একাই বল নিয়ে রিয়ালের রক্ষণভাগ চিঁড়ে ঢুকে যান, শুধু গোলরক্ষককে সামনে পেয়েও তার শট চলে যায় গোলপোস্টের সামান্য পাশ দিয়ে। দ্বিতীয় চেষ্টায় ব্যর্থ হন গঞ্জালো কাস্ত্রো। দ্বিতীয়ার্ধের শুরুটা সত্যিই রিয়ালকে চাপে ফেলেছিল জার্মানরা। কিন্তু সব চাপ দূর করে দেন বেনজিমা। ৫৩ মিনিটে বাঁপ্রান্ত থেকে হামেস রোদ্রিগেসের ক্রস থেকে বক্সের মাঝখান থেকে সফল হেড করেন ফরাসি তারকা, পৌঁছে যান মাইলফলকে। চ্যাম্পিয়ন্স লিগে এটি ছিল তার ৫০তম গোল। ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় সর্বকালের সেরা গোলদাতার তালিকায় আলফ্রেদো দি স্তেফানোকে টপকে থিয়েরি অঁরির সঙ্গে যুগ্মভাবে পঞ্চমস্থানে বসলেন বেনজিমা।

২-০ গোলে এগিয়ে থেকেও বেশিক্ষণ দুশ্চিন্তামুক্ত সময় কাটেনি রিয়ালের। ৬০ মিনিটে মার্সেল শুমেলজারের আলতো বাড়িয়ে দেওয়া বলে পিয়েরে-এমেরিক অবেমেয়াং ডর্টমুন্ডের ব্যবধান কমান। এরপর রোনালদোর দুইটি ও বেনজিমার একটি সুযোগ বঞ্চিত হওয়ার মাশুল রিয়াল দিয়েছে খেলা শেষ হওয়ার দুই মিনিট আগে। মার্সেলো বল পায়ে রাখতে ব্যর্থ হলে অবেমেয়াং কেড়ে নেন, বাঁপ্রান্ত দিয়ে দৌড়ে গ্যাবনিজ তারকা পেছনে ফেলেন সের্হিয়ো রামোসকে। এরপর বল বাড়িয়ে দেন বক্সের মাঝখানে, সেখান থেকে নিখুঁতভাবে কেইলর নাভাসকে পরাস্ত করে ডর্টমুন্ডকে সমতা এনে দেন মার্কো রিউস। শেষ কয়েক মিনিটে আর ‘অলৌকিক’ কিছু ঘটাতে পারেনি রিয়াল। অবশ্য এই ড্রয়ে রিয়ালের টানা ৩৪ ম্যাচ অজেয় থাকার রেকর্ডে লিও বেনহ্যাকারকে ছুঁলেন জিনেদিন জিদান।

বুধবারের এই ড্রয়ে ৬ ম্যাচে ১৪ পয়েন্টে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হলো ডর্টমুন্ড, দুই পয়েন্টের ব্যবধানে দ্বিতীয় স্থানে থেকে শেষ ষোলোতে খেলবে রিয়াল।

সূত্র: বাংলা ট্রিবিউন