রাবির স্বেচ্ছাসেবী সংগঠন ইআরও’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক, রাবি: সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে কাজ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ইকুয়্যাল রাইট্স অরগানাইজেশনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নম্বর কক্ষে কেক কাটা ও এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য দেন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি দীপন চাকমা প্রমুখ। সভায় সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি রাজ কিরণ দাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তারা বলেন, সত্যিকার অর্থে সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরই কাজ করতে হবে। পড়াশোনার পাশাপাশি এসব জনগোষ্ঠীর জন্য কিছু করতে পারা নৈতিক দায়িত্ব। তাদের প্রয়োজনে তোমাদের মত শিক্ষার্থীদেরকেই এগিয়ে আসতে হবে।

বক্তারা এসব জনগোষ্ঠীদের নিয়ে কাজ করার জন্য সংগঠনের সদস্যদের প্রতি আন্তরিকভাবে অভিনন্দন জানান এবং সংগঠনের উত্তরোত্তর সফলতা কামনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সদস্য কামার ইসরাত ও সানজিদা রহমান।

আলোচনা সভা শেষে অতিথিরা প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন। পরে আগামী এক বছরের জন্য সংগঠনের কার্যকরী পরিষদের কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হিসেবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রাজ কিরণ দাস সভাপতি ও ইংরেজি বিভাগের শিক্ষার্থী এ্যাডেলিনা সরকার সাধারণ সম্পাদক মনোনীত হন।

সংগঠনের অন্যান্য সদসরা হলেন সহ-সভাপতি অনুপ সূত্রধর, সহ-সাধারণ সম্পাদক- ১ রনি দেবনাথ, সহ-সাধারণ সম্পাদক-২ রিপন চন্দ্র হালদার, অর্থ সম্পাদক ক্যনুঅং মারমা, মানবাধিকার সম্পাদক সুকমল চাকমা, নারী সম্পাদক সিমন্তিনী সম্পা, শিক্ষা সম্পাদক সুইট বিশ্বাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক কৌশিক বর্মণ, জনসংযোগ সম্পাদক আশিস সূত্রধর। এছাড়াও ১৪ জনকে কার্যকরী সদস্য করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২০ জুলাই সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে কাজ করার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা করে সংগঠনটি।

স/শা