রাবিতে বামজোটের ডাকা হরতাল পালনকালে ছাত্রীকে ধাক্কা

রাবি প্রতিনিধি:

সারা দেশের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়েও বাম জোটের অর্ধদিবস হরতাল চলাকালে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন কর্মচারীদের হাতাহাতির ঘটনা ঘটেছে। এ সময় রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুনকে ধাক্কা দেয় পরিবহন কর্মচারিরা।

সোমবার (২৮ মার্চ) সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে এ ঘটনা ঘটে। এসময় প্রক্টর ও ছাত্র উপদেষ্টা সেখানে উপস্থিত ছিলেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, সারাদেশে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালের সমর্থনে সকাল ৬টা থেকে এ কর্মসূচি পালন শুরু করে রাবির বামপন্থী ছাত্র সংগঠনের জোট প্রগতিশীল ছাত্র জোট। হরতালের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের বাস চলাচলে বাধা দেন তারা। এতে পরিবহন দপ্তরের কর্মচারীদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন সংগঠনের নেতাকর্মীরা।

এক পর্যায়ে কর্মচারীরা চড়াও হয়ে ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ারের ওপর হামলা করেন।

এ বিষয়ে ছাত্রফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ার বলেন, বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ হরতাল পালনের লক্ষ্যে সকাল থেকে অবস্থান করছিলাম। এ কর্মসূচি পালনকালে পরিবহন দপ্তরের কর্মচারী আমাদের উপর চড়াও হয়েছে। আমাদের উপর হামলা করেছে। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

পরিবহন প্রশাসক অধ্যাপক মোকছিদুল হক জানান, সকালে হরতালে বিশ্ববিদ্যালয়ের বাস চলাচলে তারা বাধা দেন। ফলে সকাল ৮টার বাস চলাচল করতে পারেনি। পরে সকাল সোয়া ৯টার বাস চলাচলে আবারো বাধা দিলে কর্মচারীদের সঙ্গে কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে শিক্ষার্থীরা সরকার বিরোধী কথাবার্তা বলে বক্তব্য দিতে শুরু করলে কর্মচারীরা চড়াও হয় তাদের উপর। ঘটনার একপর্যায়ে হাতাহাতির ঘটনা ঘটে। তবে কর্মচারীরা পরিবহন দপ্তরের কেউ নয় বলে তিনি দাবি করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, সকালে হরতাল পালনকালে তারা ক্যাম্পাসের বাস চলাচলে বাধা দেয়। এসময় আমরা তাদেরকে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো চলাচলের সুযোগ দিয়ে শান্তিপূর্ণভাবে অবস্থান করে প্রতিবাদ জানাতে বলি। কিন্তু তারা বাস চলাচলে বাধা দিলে পরিবহনের কর্মচারীদের সাথে কথা-কাটাকাটির একপর্যায়ে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

তিনি আরও বলেন, আমরা বিষয়টি শান্ত করার চেষ্টা করেছি। তাদের দাবি দাওয়ার বিষয়ে আমরা আলোচনার আহ্বান জানিয়েছি। কিন্তু তারা তাতে অস্বীকৃতি জানায়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনাসহ সারাদেশে নেতাকর্মীদের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আজ সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মশাল ও বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে জোটের নেতাকর্মীরা।

জি/আর