রাবিতে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা কমানো হয়েছে!

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন যোগ্যতা কমানো হয়েছে। ১ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে সিল্কসিটি নিউজকে জানান অ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন।

এ এইচ এম আসলাম হোসেন আরো বলেন, ‘২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন ৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হবে। এই আবেদন কার্যক্রম চলবে ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত।’
আবেদনের যোগ্যতা হ্রাস করার বিষয়ে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘এর আগের বছর যে যোগ্যতা বাড়ানো হয়েছিল সেটা কমানো হয়েছে। কারণ এ বছর দ্বিতীয়বার ভর্তির সুযোগ না থাকায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর মাধ্যমে প্রতিযোগিতা বৃদ্ধি করার জন্য এটা করা হয়েছে।

ভর্তিচ্ছুদের সুবিধার জন্য বিভিন্ন অনুষদের আবেদনের যোগ্যতা দেওয়া হলো:

১) মানবিক শাখা থেকে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় নূন্যতম (৪র্থ বিষয় সহ) জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। যা আগে ছিলো ৭.৫০ ।

২) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় নূন্যতম (৪র্থ বিষয় সহ) জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।  যা আগে ছিলো ৮.০০।

৩) বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় নূন্যতম (৪র্থ বিষয় সহ) জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। যা আগে ছিল ৮.৫০।

৪) জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড পেতে হবে। ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।
আবেদনসহ ভর্তির প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd প্রকাশ করা হবে।

স/অ