রাবিতে দুই কি.মি. জুড়ে জঙ্গি বিরোধী মানব্বন্ধন ও প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক:

জঙ্গি ও সন্ত্রাসাদের বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে আজ সকাল সাড়ে ১০টার দিকে ক্যাম্পাসের প্রায় দুই কিলোমিটার জুড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শহিদুল্লাহ, সাধারণ সম্পাদক শাহ আজম, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম প্রমুখ। কর্মসূচির সঞ্চালনায় ছিলেন ছাত্র-উপদেষ্টা মিজানুর রহমান।

13883854_655312221293429_1681676925_n copy

জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলায় তথ্য দিয়ে সহায়তা করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন মানববন্ধনে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, অধ্যাপক রেজাউল করিম হত্যার পর থেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। জঙ্গিবাদ অত্যন্ত অমানবিক, অমানসিক ও অযৌক্তিক। যারা এটা করছে তারা জঘন্য অপরাধী। এ অপরাধীদের লাশ পর্যন্ত পরিবার গ্রহণ করছে না। তাই আমরা রাস্তায় নেমেছি এদেরকে নির্মুল করতে। বিশ্ববিদ্যালয়কে সন্ত্রাসমুক্ত করতে সকল শিক্ষার্থীকে তথ্য প্রদান করে সহযোগিতা করার আহ্বান।

 

রাজশাহী মহানগর পুলিশের কমিশনার শফিকুল ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের পাঠানো হয়েছে লেখাপড়া করার জন্য। কারও মিথ্যা আশ্বাসে বা বেহেশতে যাওয়ার মিথ্যা প্রলোভনের ভুল ব্যাখ্যায় প্রলোভিত না হয়ে কেউ যেন অন্ধকার রাস্তায় পা না বাড়ায়।

 

তিনি আরো বলেন, হঠাৎ কোনও শিক্ষার্থীর আচরণে পরিবর্তণ দেখা দিলে শিক্ষকরা তাদের অবিভাবকদের জানাবেন। তখন যদি অবিভাবক সন্তানদের খোঁজ দিতে না পারে তখন আমাদের উচিত তাৎক্ষণিকভাবে তাদের খুঁজে বের করা। এজন্য তিনি শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও তথ্য প্রদান করে সহায়তা প্রদান করার আহ্বান জানান।

13901368_1004243549674866_2780784527941720937_n copy

দেড় ঘন্টাব্যাপী চলা কর্মসূচিতে কয়েক হাজার শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণ ছিল। এরআগে  সকাল থেকেই বিভিন্ন বিভাগ থেকে ছোট ছোট মিছিল নিয়ে স্বতর্স্ফূতভাবে সিনেট ভবনের সামনে এসে জড়ো হয় তারা।

 
সমাবেশে বক্তারা বলেন, ইসলামের নামে বিভ্রান্ত করে শিক্ষার্থীদের বিপথে নিয়ে যাওয়া হচ্ছে। যেসব শিক্ষার্থী জঙ্গিবাদের সাথে জড়িয়ে পড়ছে তারা শিক্ষার্থী হতে পারে না। আমাদের আশপাশের কেউ যাতে বিপথে না যায় সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে। বক্তারা সবাইকে ঐক্যবদ্ধ হয়ে জঙ্গিবাদ প্রতিরোধ করার আহ্বান জানান।

 
অপরদিকে এই প্রতিবাদে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ রাজশাহীর অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একই কর্মসূচি পালিত হয়েছে।

স/অ