রাবিতে চিহ্নমেলার আসর বসছে কাল

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দু’দিনব্যাপী ‘‘চিহ্নমেলা মুক্তবাঙলা ২০২২’’ অনুষ্ঠিত হতে যাচ্ছে কাল। সাহিত্যের ছোট কাগজ ‘চিহ্ন’র আয়োজনে রবিবার সন্ধ্যায় ফানুস উড়িয়ে এই মেলার প্রাক উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এসময় সেখানে উপস্থিত ছিলেন, চিহ্ন সম্পাদক ও রাবির বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবাল, চিহ্নকর্মী রেজওয়ানুল হক রোমিওসহ আরও অনেকে।

অধ্যাপক শহীদ ইকবাল জানান, মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভারতের প্রসিদ্ধ লিটলম্যাগ ব্যাক্তিত্ব সন্দীপ দত্ত। মেলায় প্রধান অতিথি হিসেবে থাকবেন কবি নির্মলেন্দু গুণ। এছাড়া তিন ক্যাটাগরিতে সাহিত্য পুরস্কার, চিহ্ন সারস্বত সম্মাননা ও নির্বাচিত ছোট কাগজকে চিহ্ন লিটলমাগ সম্মাননা প্রদান করা হবে।

এবারে চিহ্ন সাহিত্য পুরস্কার পাচ্ছেন গাজীপুরের কথাসাহিত্যিক হামিদ কায়সার। প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ জুলফিকার মতিনকে চিহ্ন সারস্বত সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও বাংলাদেশের ‘তৃতীয় চোখ’ এবং ভারতের ‘নৌকো’ পাবেন চিহ্ন লিটলম্যাগ সম্মাননা।

‘চিহ্নমেলা মুক্তবাঙলা ২০২২’ এর অনুষ্ঠানসূচি

অনুষ্ঠানের প্রথম দিন (১৭ অক্টোবর) সকাল ৯টায় প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হবে৷ সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি নির্মলেন্দু গুণ ও লিটলম্যাগ ব্যক্তিত্ব কলকাতার সন্দীপ দত্ত।

এরপর সকাল ১০ টায় উদ্বোধন এবং সকাল সাড়ে দশটায় র্যালি অনুষ্ঠিত হবে। বেলা ১১ টায় শঙ্খ ঘোষ, সৈয়দ শামসুল হক, দেবেশ রায়, আনিসুজ্জামান, হাসান আজিজুল হকের প্রয়াণে ‘প্রয়াত-প্রিয়জন’ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সৃষ্টিশীলতার সমাজতত্ত্ব ও লিটলম্যাগ, দুপুর দেড় টায় কবিতা ও গল্পপাঠ (দুই বাঙলা) , বিকাল ৪ টায় ভাষার অনুবাদ, অনুবাদের ভাষা, সন্ধ্যা ৭ টায় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন থাকবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন (১৮ অক্টোবর) বেলা ১১ টায় লিটলম্যাগে লেখালেখি, দুপুর ১২টায় পুস্তক ও পত্রিকার মোড়ক উন্মোচন (দুই বাঙলা), বিকাল ৩ টায় পরিক্রমামূলক বাংলা গদ্য-আখ্যান ও বাংলার গ্রামজীবন, বিকাল ৪ টায় চিহ্নস্মারক প্রদান, সন্ধ্যা ৬ টায় চিহ্ন সম্মাননা, চিহ্ন পুরস্কার, চিহ্নসারস্বত সম্মাননা প্রদান ও সমাপনী এবং রাত ৮ টায় সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে।

২০০০ সালে দেশে ও দেশের বাইরে মননশীল ও সৃজনশীল লেখক তৈরির প্রত্যয়ে যাত্রা করে চিহ্ন। ২০১১ সালে প্রথম বারের মতো আয়োজন করে চিহ্ন মেলা। সেই থেকে তিন বছর পর পর এ মেলা আয়োজন করে আসছে এই ছোট কাগজ। তারই ধারাবাহিকতায় পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ চিহ্নমেলা মুক্তবাঙলা ।

জি/আর