রাবিতে গণহত্যা-স্বাধীনতা দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন

রাবি প্রতিনিধি:

আগামী ২৫ মার্চ গণহত্যা ও ২৬ মার্চ স্বাধীনতা দিবস ‍উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে গণহত্যা দিবস উপলক্ষে সন্ধ্যা পৌনে ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়  শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও প্রদীপ প্রজ্বালন করা হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে স্বাধীনতা দিবসের কর্মসূচির বিষয়ে বলা হয়েছে, শনিবার (২৬ মার্চ) ভোরে সূর্যোদয়ের সাথে সাথে ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। ভোর সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে ও সকাল ৭টায় গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। ভোর পৌনে ৭টার দিকে প্রশাসন, বিভাগ, ইনস্টিটিউট, শিক্ষক সমিতিসহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। সকাল সাড়ে ৯টায় সাবাস বাংলাদেশ চত্বরে বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জারের কুচকাওয়াজ প্রদর্শন করা হবে। কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করবেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিকেল সাড়ে ৫টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাবি শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে,  এদিন সকাল ৮টায় নিজ নিজ কার্যালয়ে অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন, পরিবহন কর্মচারী সমিতি ও মুক্তিযোদ্ধা সংসদ রাবি ইউনিট কমান্ডের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সকাল  পৌনে ৯টায় শেখ রাসেল মডেল স্কুলে এবং সকাল ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শেখ কামাল স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট ম্যাচ, ফুটবল, হ্যান্ডবল ও ভলিবল খেলা অনুষ্ঠিত হবে।

এছাড়াও বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত, বিকেল ৪টায় শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে পোস্টার প্রদর্শনী, সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে আন্তঃছাত্রী হল বিতর্ক প্রতিযোগিতা এবং সন্ধ্যা ৭টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জি/আর