রাবিতে ক্রিকেট খেলা নিয়ে অ্যাম্পায়ারের ওপর শিক্ষার্থীদের অতর্কিত হামলা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্তঃবিভাগ ক্রিকেটের ফাইনাল খেলা শেষে স্ট্যাম্প দিয়ে অ্যাম্পায়ারকে পিটিয়ে আহত করেছেন গণিত বিভাগের শিক্ষার্থীদের একাংশ। বর্তমানে তিনি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন রয়েছে। সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে খেলা শেষে শেখ কামাল স্টেডিয়ামে এই মারধরের ঘটনা ঘটে।

আহত অ্যাম্পায়ার নাম খুরশিদ আলম সুইট। তিনি রাজশাহী জেলা অ্যাম্পায়ার এসোসিয়েশনের সদস্য।

প্রত্যক্ষদর্র্শীরা জানান, বিশ্ববিদ্যালয়ের শারিরীক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান এবং গণিত বিভাগের ফাইনাল খেলা চলছিলো। খেলায় শারিরীক শিক্ষা ও ক্রিড়া বিজ্ঞান বিভাগ ৯ রানে জয় লাভ করে। খেলার ৯ ওভারে গণিত বিভাগের ব্যাটিং চলাকালীন অ্যাম্পয়ার একটি রান আউটের সিদ্ধান্ত দেন। সেসময় উভয় পক্ষের খেলোয়াড়রা সিদ্ধান্ত মেনে নিলেও খেলা শেষে পুরষ্কার বিতরণের আগমুহুর্তে গণিত বিভাগের কয়েকজন শিক্ষার্থী মাঠে অতর্কিত ঢুকে পড়েন। তারা সেখানে অ্যাম্পয়ারকে স্টাম্প দিয়ে তার ঘাড়ে-হাতে আঘাত করেন। পরে স্টেডিয়ামের প্রধান ফটকের তালা ভেঙ্গে তারা পালিয়ে যান। এসময় সেখানে উপস্থিত ছিলেন, রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবির, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। তাঁরা সবাই পুরষ্কার প্রদানের জন্য সেখানে এসেছিলেন।

এ ঘটনায় গণিত বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা আখতার বলেন, এ ঘটনায় আমার শিক্ষার্থীরা জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

খেলা পরিচালনা উপ-কমিটির সভাপতি অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন বলেন, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে উপ-উপাচার্যের কাছে লিখিত দেওয়া হবে। পরবর্তীতে উপ-উপাচার্যের সিদ্ধান্তে ব্যবস্থা নেওয়া হবে।

সার্বিক বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, খেলাধুলার আয়োজনের উদ্দেশ্য এক বিভাগের সঙ্গে অন্য বিভাগের শিক্ষার্থীদের সহমর্মিতা এবং পারস্পরিক সম্মানবোধ তৈরী করা। যার এ ধরণের ঘটনা ঘটিয়েছে, তাদের বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এছাড়া তাদের মানসিক সমস্যা হলে মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরামর্শ নেয়ার যেতে পারে।

জি/আর