রাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদসহ পাঁচ দফা দাবি

রাবি প্রতিনিধি:
কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদসহ সরকারের প্রতি পাঁচ দফা দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র জোটের নেতা-কর্মীরা। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আমতলায় এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

প্রগতিশীল ছাত্র জোটের দাবিগুলো হলো- ‘সরকার পতন আন্দোলন’ জাতীয় মিথ্যাচার থেকে বেড়িয়ে এসে শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবিকে মানবিক বিবেচনায় দেখা, বিশেষজ্ঞদের সমন্বয়ে কোটা সংস্কার কমিশন গঠন করে সকল শ্রেণি-পেশার মানুষের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় রিপোর্ট প্রস্তুত করা, বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে হামলাকারীদের বিচার করা, গ্রেপ্তারকৃত আন্দোলনকারীদের আইনি অধিকার থেকে বঞ্চিত না করা ও হামলায় আহতদের চিকিৎসাসেবা নিশ্চিত করা।

এ ছাড়াও কোটা সংস্কার আন্দোলনে আন্দোলনকারীদের নিয়ে রাবি উপাচার্যের বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়ে লিখিত বক্তব্যে জোটের সমন্বয়ক সুমন মোড়ল বলেন- ‘বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেওয়া ভাষণে মাননীয় উপাচার্য বিশ্ববিদ্যালয়কে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থেকে সরকারি প্রতিষ্ঠান বানিয়ে দেন। তিনি জানিয়ে দেন, যারা সরকারে আছেন কেবল তারাই কথা বলার অধিকার রাখেন। বাদবাকি সকলকে তথাকথিত বিএনপি-জামাত-শিবির বলে সাধারনিকীকরণ করেন। নিপীড়কের পক্ষ নিয়ে, বিশ্ববিদ্যালয়ের ধারণাকে অপমান করে দেওয়া তার এমন বক্তব্য অগণতান্ত্রিক এবং সাধারণ শিষ্টাচার বহিঃর্ভূত, যা কেবল ফ্যাসিজমকেই উষ্কে দেয়।’

সংবাদ সম্মেলনে অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থি ছিলেন ছাত্র ইউনিয়নের বিশ^বিদ্যালয় শাখার সভাপতি এএম শাকিল হোসাইন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক আল আমিন প্রধান তারেক, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি মনির হোসেন প্রমুখ।

স/শ