রাণীনগরে ঘন্টায় ঘন্টায় বিদ্যুতের লোডশেডিং, অতিষ্ঠ জনজীবন

রাণীনগর প্রতিনিধি :
নওগাঁর রাণীনগর উপজেলায় ঘন্টায় ঘন্টায় পল্লী বিদ্যুতের লোডশেডিং করা হচ্ছে। অসহ্য গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। এরই মধ্যে দিন-রাতে প্রায় অর্ধেক সময় ধরে থাকছে না বিদ্যুৎ। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন এলাকায় ঘন ঘন ৪ থেকে ৫ বার লোডশেডিং করা হয়েছে। গ্রহকরা বলছেন, পল্লী বিদ্যুতের অসহনীয় লোডশেডিংয়ে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। রাণীনগর সদরে বিদ্যুৎ একটু ভালো থাকলেও গ্রামে ঘন্টায় ঘন্টায় লোডশেডিং করা হচ্ছে। ফলে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন উপজেলার পল্লী বিদ্যুতের হাজার হাজার গ্রাহকরা। আর ব্যাহত হচ্ছে সেচ কার্যক্রম।

জানা গেছে, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-১ রাণীনগর জোনাল অফিসের আওতায় উপজেলা জুড়ে পল্লী বিদ্যুতের প্রায় ৬২ হাজার গ্রাহক রয়েছে। উপজেলা সদরে ও আবাদপুকুর এলাকায় পল্লী বিদ্যুতের দুুইটি সব-স্টেশন। গ্রহকদের মাঝে বিদ্যুৎ সরবরাহের জন্য দুইটি সাব-স্টেশনে ১০টি ফিডারে বিভক্ত করা হয়েছে। আর এসব ফিডারের মাধ্যমে সকল গ্রহকদের মাঝে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে।

খোঁজ নিয়ে জানা যায়, গত সপ্তাহ থেকে উপজেলায় পল্লী বিদ্যুতের লোডশেডিং বৃদ্ধি পেয়েছে। শহরে কম লোডশেডিং করা হলেও গ্রামঞ্চলে ঘন্টায় ঘন্টায় লোডশেডিং করা হচ্ছে। ফলে দীর্ঘ সময় থাকছে না বিদ্যুৎ। এদিকে প্রচন্ড তাপদাহ, ভেপসা গরম আবার সেই সাথে পল্লী বিদ্যুতের ব্যাপক লোডশেডিং। ফলে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

উপজেলার বেতগাড়ী এলাকার পল্লী বিদ্যুতের গ্রাহক বেলাল হোসেন বলেন, গ্রামে একবার বিদ্যুৎ চলে গেলে যেন আসার কোন সময় থাকে না। এক-দেড় ঘন্টা পর এলেও কিছু সময় পর আবার চলে যায়। তিনি আরও বলেন, গত কয়েকদিন থেকে গ্রামে প্রায় ঘন্টায় ঘন্টায় লোডশেডিং করা হচ্ছে। ফলে বিদ্যুৎ না থাকায় এবং অসহ্য গরমে মানুষ রাতে শান্তিমত ঘুমাতেও পারছে না।

খাসগর গ্রামের অগভীর নলকূপের মালিক জয়ন্ত কুমার বলেন, আমার নলকূপের এরিয়ায় জমির ধানগুলো পাকতে শুরু করেছে। কিছু কিছু জমিতে আর দুই-একবার সেচ দিতে হবে। বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে এবং দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ না পাওয়ায় গত ৩-৪ দিন হলো প্রায় ৭ বিঘা জমিতে পুরোপুরি পানি সেচ দিতে পারিনি। ফলে সেচ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

উপজেলা সদরসহ বিভিন্ন এলাকার আরও বেশ কয়েকজন গ্রাহক চড়ম ক্ষোভ প্রকাশ করে বলেন, শুধু মঙ্গলবার না, গত কয়েক দিন থেকেই ঘন ঘন বিদ্যুতের লোডশেডিং চলছে। এতে করে দীর্ঘ সময় আমরা বিদ্যুৎ পাচ্ছি না। ফলে আমরা পল্লী বিদ্যুতের গ্রহকরা চরম দুর্ভোগে পড়েছি।

এ ব্যাপারে নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর রাণীনগর জোনাল অফিসের ডিজিএম আকিয়াব হোসেন বলেন, চাহিদার তুলনায় বিদ্যুৎ কম পাওয়ায় কোন কোন এলাকায় লোডশেডিং করতে হচ্ছে। আশা করছি দ্রুত লোডশেডিংয়ের সমস্যা সমাধান হয়ে যাবে।