রাজশাহী নিউ গভ: ডিগ্রী কলেজে স্কলারশিপ ফেয়ার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর তরুন শিক্ষার্থীদের জন্য স্কলারশীপ ফেয়ার ও ফ্রি ব্লাড গ্রুপিংয়ের আয়োজন করা হয়। সোমবার সকালে ইউনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন এর আয়োজন করে। রাজশাহীতে অধ্যয়নরত শিক্ষার্থীরা বিদেশে উচ্চ শিক্ষার জন্য গিয়ে কিভাবে নিজেদের ভবিষ্যৎ উজ্জল করতে পারে সে বিষয়ে ধারণা এবং কলা কৌশল জানাতে তাদের এ উদ্যোগ বলে জানানো হয় প্রতিষ্টানটির পক্ষ থেকে।

ইউনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন প্রোগ্রামের ব্যবস্থাপনা পরিচালক এম এ আমিনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, নির্বাহী পরিচালক মখলেসুর রহমান, পরিচালক বিপাশা আঞ্জুম ঊষা, কন্সাল্টেন্ট সানজিদা সাঞ্জু। আরও উপস্থিত ছিলেন, রেড ক্রিসেন্ট রাজশাহী সিটি ইউনিটের এর সমন্বয়ক নাহিদ হোসেন ও তার টিম।

এম এ আমিন জানান, চায়নায় অনেকগুলো সরকারী বিশ্ববিদ্যালয় আছে যারা কোটাতে শিক্ষার্থী নেয়। যারা মাস্টার্স পড়তে যাচ্ছে তাদের স্কুলারশিপ দেয়া হয় এবং সেখানে ভর্তির পর মাসিক খরচ দেয়। আর তা মোটামুটি তিন হাজার আরএমবি থেকে শুরু হয় যা বাংলাদেশী টাকার ৩৬ হাজার টাকার মতো। যে কোটাগুলো থাকে তা আমাদের বাংলাদেশী শিক্ষার্থীরা অনেকেই নিতে পারছেনা শুধু মাত্র তথ্য জানা না থাকার কারণে। বাইরের দেশের শিক্ষার্থীরা এই কোটাগুলো নিয়ে নিচ্ছে। অথচ যদি আমরা আরো বেশি জানাতে পারতাম তবে আমাদের শিক্ষার্থীহগুলো সেখানে গিয়ে ভাল কিছু করতে পারতো। যে বিশ্ববিদ্যালয় গুলো শিক্ষার্থী নিচ্ছে সেগুলো র‌্যাংকিংয়ে অনেক আগে। আমাদের বুয়েটের র‌্যাংকিং মোটামুটি তিন হাজারের অধিক, আমরা যে বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠাচ্ছি সে সবগুলো এক হাজারের মধ্যে। বেশিরভাগ শিক্ষার্থী ইঞ্জিনিয়ারিংএর জন্য যাচ্ছে কারন চায়নাতে টেকনোলোজি অনেক ভাল। আমাদের শিক্ষার্থীরা যেন সঠিক গাইড লাইন পায় সে কারণে আমাদের এ ফেয়ারের আয়োজন।

তিনি বলেন, এইচএসসি পার করে ব্যাচেলর ডিগ্রীর জন্য, মাস্টার্সের জন্য এবং পিএইচডি করার জন্য শিক্ষার্থীরা যেতে পারবে। এটার জন্য প্রথমে আমাদের কাছে আবেদন করতে হবে। এরপর তা আমরা সঠিক ভাবে দেখে বাছাই করে কর্তৃপক্ষের কাছে পাঠালে তারা এটা অনুমোদন দিবেন। তারপরও আমরা মোটামুটি একটা ধারণা দিয়ে দিই কোন বিষয়ে তার কত নম্বর আছে কোন বিষয় পেতে পারে তা যাচাই করি। ফাইনাল অনুমোদনটা আসার পরে শিক্ষা মন্ত্রনালয় থেকে স্বাক্ষর হলে পরে ভিসার জন্য আবেদন করতে হয়। এরপর তারা গন্তব্যের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে।

তিনি আরও বলেন, এর আগে গত ৪ ফেব্রুয়ারী রাজশাহী মহিলা কলেজে আনুষ্ঠানিকভাবে এই স্কলারশীপ আবেদন শুরু হয়। এরপর আজ সোমবার নিউ গভ: ডিগ্রী কলেজে আবেদন পক্রিয়া চলে। এতে প্রায় ৪৫০ জন শিক্ষার্থী আবেদন করেছে এবং ৫০০ জন ব্লাড গ্রুপিং করেছে। আমরা পরবর্তীতে রাজশাহীর সকল উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে এ মেলার আয়োজন করবো।
স/শ