রাজশাহী-নাটোর বাস চলাচল বন্ধ: নেপথ্যে মাহাতাব-রবির মাস্তানি

নিজস্ব প্রতিবেদক:

দুই জেলার বাস মালিক সমিতির দ্বন্দ্বের জেরে নাটোরের সাথে রাজশাহী থেকে নাটোর হয়ে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। মঙ্গলবার সকাল থেকে কোনো পূর্ব ঘোষণা ছাড়ায় গুরুত্বপূর্ণ এই রুটে বাস চলাচল বন্ধ করে দেয় দুই জেলার বাস মালিক ও শ্রমিক সমিতি। এতে চরম দূর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

তবে এ ঘটনার জন্য নাটোর জেলা বাস-মিনি বাস মালিক সমিতি দাবি করেছে, এর জন্য মূলত দায়ী রাজশাহী বাস মালিক এবং শ্রমিক সমিতি।

মঙ্গলবার দুপুরে নাটোর জেলা বাস-মিনি বাস মালিক সমিতি তাদের নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দাবি করা হয়, রাজশাহী জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের বর্তমান সভাপতি কামাল হোসেন রবি ও সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন তাদের মালিকানাধীন বাসগুলো নিয়ম-নীতির তোয়াক্কা না করে মাস্তানী করে যত্রতত্র ও এলোমেলোভাবে পরিচালনা করে আসছে। এর জন্য পরিবহন ব্যবসায় বর্তমানে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

এছাড়াও রাজশাহী হতে নাটোর মালিক সমিতির কোনো বাস যাত্রী নিয়ে ছেড়ে গেলে রাজশাহী সড়ক পরিবহন গ্র“প ও রাজশাহী পরিবহন শ্রমিক ইউনিয়ন যৌথভাবে প্রতিটি বাস হতে প্রতিদিন মোটা অংকের চাঁদা আদায় করে থাকে।

এসব বিষয়ে রাজশাহীর বাস ও শ্রমিক ইউনিয়নের নেতাদের বার বার অবহিত করা হলেও অদ্যবধি তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

এ নিয়েই মূলত রাজশাহী-থেকে নাটোর রুটে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ হয়ে যায় মঙ্গলবার সকাল নয়টা থেকে।

নাটোর জেলা বাস-মিনি বাস মালিক সমিতির ওই সংবাদ সম্মেলনে আগামী ৪৮ ঘন্টার মধ্যে এ ব্যাপারে সুষ্ঠু সমাধান দেওয়ার উদ্যোগ নিতে বিভাগীয় কমিশনার ও  নাটোর জেলা প্রশাসনের প্রতি অনুরোধ জানানো হয়। তা না হলে আবারো সংবাদ সম্মেলন করে নাটোরের ওপর দিয়ে সকল প্রকার যান চলাচল বন্ধ করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, নাটোর জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি প্রশান্ত কুমার পোদ্দার, সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সাগর, নাটোর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সম্পাদক আকরাম হোসেন নাটোর জেলা ট্রাক ও ট্যাংক লরি সমিতির সভাপতি মোস্তারুল আলম প্রমুখ।

স/আর