রাজশাহী থেকে আজকে ছুটবে বিরতিহীন ট্রেন বনলতা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী-ঢাকা রুটে আজকে থেকে ছুটবে বিরতিহীন ট্রেন বনলতা। এ  উপলক্ষে আয়োজন করা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ অনেকে।

রাজশাহী রেলওয়ে স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সকাল দশটায়। এরপর সকাল ১১.১০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজশাহী প্রান্তে অবস্থান করে সংযুক্ত থাকবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রাজশাহী রেলস্টেশন থেকে আজ সকাল ১১টা ১০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশে ছাড়বে। তবে আগামী শনিবার থেকে ট্রেনের নিয়মিত বাণিজ্যিক চলাচল শুরু হবে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ট্রেনের ভাড়া চূড়ান্ত হয়নি।

এতোদিন ঢাকা-রাজশাহী রুটে তিনটি আন্ত নগর ট্রেন চলাচল করত। এবার যোগ হচ্ছে বিরতিহীন ট্রেন।

খসড়া ভাড়ার হার থেকে জানা গেছে, বনলতা ট্রেনের ভাড়া নির্ধারন করা হয়েছে। ১৫০ টকার খাবারসহ এসি শ্রেণীর ৮৭৫ টাকা এবং শোভন শ্রেণীর ৫২৫ টাকা। আগামী ২৭ এপ্রিল থেকে এ ট্রেনের বাণিজ্যিক যাত্রা শুরু হবে। টিকিট বিক্রি আজ বৃহস্পতিবার থেকে।

কিন্তু বাড়তি ভাড়া রাখা হলেও ট্রেনটিতে যুক্ত করা হয়েছে পুরনো ইঞ্জিন। ট্রেনটির ১৪০ কিলোমিটার গতিবেগে চলার কথা থাকলেও তা ঘণ্টায় ৯৫ কিলোমিটারের বেশি অতিক্রম করতে পারবে না। গত মঙ্গলবার রাতে ঈশ্বরদী থেকে রাজশাহী রেলস্টেশনে নেওয়া হয় নতুন ট্রেনটিকে। রেলওয়ে সূত্রে জানা গেছে, ভারত থেকে আমদানি করা দুটি ইঞ্জিন পেয়েছে বনলতার একজোড়া ট্রেন।

জানা গেছে, ট্রেনটির সাপ্তাহিক বন্ধ শুক্রবার। শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন দুপুর ১টা ১৫ মিনিটে ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে সন্ধ্যা পৌনে ৬টায় রাজশাহী পৌঁছবে। আর রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা আসবে সকাল ১১টায়।

স/আর