রাজশাহী-ঢাকা রেললাইনের দুই ধারে ১৫ হাজার আম কাঁঠালের বীজ ছিটালেন রুবেল

নিজস্ব প্রতিবেদক:

তিনি একজন ক্রিয়েটিভ মানুষ। নগরীর কালুর মোড় এলাকার বাসিন্দা এবং সওদাগার এন্টারপ্রাইজের মালিক আরাফাত রুবেল। কিন্তু তার চেয়েও বড় পরিচয় তিনি প্রকৃতিপ্রেমী।  এই প্রকৃতিকে ভালবেসে মঙ্গলবার তিনি তার ব্যাবসায়ীক কাজে ধুমকেতু ট্রেনযোগে ঢাকা যাওয়ার সময় রাজশাহী-ঢাকা রুটে প্রায় ১৫ হাজার আম-কাঁঠালের বীজ ছিটিয়েছেন রেললাইনের দুই ধারে।

তার আশা, এই বীজগুলো থেকে অনেক গাচের চারা জন্মাবে। এরপর সেগুলো দিনে দিনে বড় হয়ে একদিন ফল দিবে। সেই ফল যেমন মানুষ ও পাখিতে খাবে, তেমনি রেললাইনের দুই ধারের প্রকৃতি হবে সবুজে ভরা।

রুবেল জানান, তিনি দুটি ব্যাগে করে বাড়ি থেকে আম-কাঁঠালের বীজগুলো নিয়ে বের হোন। ঢাকায় যাওয়ার পথে ট্রেনের বগির বাইরের অংশে দাঁড়িয়ে নেই বীজগুলোছেটাতে ছেটাতে যান তিনি।

রুবেল অন্যদেরও অাহবান জানান, অাম, জাম, কাঁঠালসহ অন্যান্য ফুলমূলের বীজ রেললাইনের ফাঁকা জায়গায় ছড়িয়ে ছিটিয়ে দিতে। যাতে মানুষ, পশু-পাখি ও পরিবেশের কল্যাণ হয়। অাপাতদৃষ্টিতে, তার এ উদ্যেগকে কারও কারও কাছে খুবই ছোট মনে হতে পারে। কিন্তু এর প্রভাব অনেক বিস্তৃত হতে পারে। অার এমন সব ছোট ছোট কাজগুলো মহৎহৃদয়ের অধিকারীদের পক্ষেই কেবল সম্ভব।

স/আর