রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদককে বহিষ্কার, কমিটি বিলুপ্তি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানা ও সাধারণ সম্পাদক জাকির হোসেন অমিকে সংগঠন থেকে স্থায়ীভাবে বহিষ্কার এবং একইসঙ্গে জেলা শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল- নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক সিদ্ধান্ত মোতাবেক রাজশাহী জেলা শাখা ছাত্রলীগের কমিটির বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত প্রতিবেদন অনুসারে চারটি সিদ্ধান্ত নেওয়া হলো। সিদ্ধান্তগুলো হলো- নৈতিক স্খলনজনিত কারণে রাজশাহী জেলা শাখা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানাকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো। তার বিরুদ্ধে বিএনপি-জামাত সংশ্লিষ্টতার অভিযোগ সত্য প্রমাণিত হয়নি; একই কারণে সাধারণ সম্পাদক জাকির হোসেন অমিকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হলো; রাজশাহী জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো; তদন্তাধীন অবস্থায় রাজশাহী জেলা শাখা ছাত্রলীগ কর্তৃক স্বাক্ষরিত বাগমারা উপজেলা ছাত্রলীগ শাখার যে কমিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দৃষ্টিগোচর হয়েছে যা অবৈধ বলে বিবেচিত হবে এবং রাজশাহী জেলা শাখার সকল নেতাকর্মীকে বিভ্রান্ত না হওয়ার জন্য আহ্বান জানানো হলো।

জানা গেছে, জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম রানার বিরুদ্ধে এক নারী কর্মীর সঙ্গে অসদাচরণের একটি অডিও ফেসবুকে ভাইরাল হয়। এছাড়া সাধারণ সম্পাদকের বিরুদ্ধে প্রকাশ্যে ফেন্সিডিল খাওয়ার অভিযোগ উঠে। দুইটি ঘটনা
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নানা বির্তকের সৃষ্টি হয়। পরে এই ঘটনায় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ ছাত্রলীগ।

সেখানে কেন্দ্রীয় ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক শেখ শামীম তুর্য, উপ-আইন বিষয়ক সম্পাদক আপন দাস, সহ-সম্পাদক তানভীর আব্দুল্লাহকে রাখা হয়। তারা রাজশাহী এসে সরেজমিন ঘুরে এই তদন্ত প্রতিবেদন দাখিল করেন গত ১৪ অক্টোবর। তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ছাত্রলীগ এই চারটি সিদ্ধান্ত নিয়েছেন।

স/আর