রাজশাহী কলেজে বিলুপ্ত প্রায় ঔষধি গাছ রোপন করলেন অধ্যক্ষ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর ঐতিহ্যবাহী কলেজটিকে ঢেলে সাজানোর প্রত্যয় প্রতিদনিয়তই কাজ করে চলেছেন কলেজের অধ্যক্ষ হরিবুর রহমান।প্রতিটি মৌসুমের সাথে সাথে বদলে যায় কলেজের প্রকৃতি। শীত, গ্রীষ্ম, শরৎ কিবা হেমন্ত প্রতি ঋতুতেই বৈচিত্র পাল্টায় কলেজের পরিবেশ। কলেজ প্রাঙ্গনের আনাচে কানাচে ফুল ফলের বাহারী গাছ লাগিয়ে সৌন্দর্য মণ্ডিত করতে প্রায়ই ব্যস্ত দেখা যায় কলেজ অধ্যক্ষকে। জানা যায় তার অবসর কাটেই বৃক্ষরোপন করে।

শনিবার এমন ভাবেই কলেজে বিলুপ্তপ্রায় ঔষধি গাছ রোপন করেন তিনি।কিছু ব্যতিক্রম গাছ যেমন রামবুটাম, অ্যাভোগেডোসহ কিছু বিলুপ্ত গাছ যেমন পারুল, অপরাজিতা ইত্যাদির চারা রোপন করেন তিনি।

এর আগে, গত ২৯অাগস্ট ২০১৮ রাজশাহী কলেজের ফুলার ভবনের দক্ষিণে বিভিন্ন ঔষধি ও ফলদ বৃক্ষ এবং ৩য় বিজ্ঞান ভবন ও পদার্থবিজ্ঞানে ভবনে সামনে স্হায়ী ফুলের বাগান সৃষ্টির জন্য বিভিন্ন জাতের ও রঙের ফুলের চারা/ গাছ রোপন করেন তিনি। বেশি সংখ্যক গাছ রোপন করা হচ্ছে যা রাজশাহীর কলেজের বিরাট সম্পদে পরিণত হবে বলে মনে করেন তিনি।

তিনি জানান,রাজশাহী কলেজকে সম্পূর্ণভাবে ছায়াশীতল করা হবে। যেখানে গাছ লাগানো সম্ভব হবে না সেখানে বিভিন্ন প্রজাতির ফুলের চারা যেমন মাল্টিকালার রঙ্গন, চেরি,টগর, মাধবীলতা,কাঞ্চন ইত্যাদি রোপন করা হচ্ছে।শিক্ষার পরিবেশের জন্য যেমন নান্দনিক ভবন ও শ্রেণিকক্ষের প্রয়োজন তেমনি শিক্ষার্থীদের চলাফেরার জন্য এমন পরিবেশ দরকার যা তাদের প্রতিমুহূর্ত অাকর্ষণ করবে।

তিনি আরও বলেন, রাজশাহী কলেজের শিক্ষার্থীদের সৃজনশীলতা ও মননশীলতার জন্য ক্যাম্পাস অাজ অনেক অাকর্ষণীয় তবে এটি অারোও সুন্দর ও টেকসই করার জন্য তিনি শিক্ষার্থী, শিক্ষক ও অাগত সকলের নিকট অান্তরিক সহযোগিতা কামনা করি।

স/শ