রাজশাহী কলেজে ‘জাতিসংঘে বাংলা চাই’ ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী কলেজে শুরু হয়েছে ‘জাতিসংঘে বাংলা চাই’ ক্যাম্পেইন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী কলেজ শহীদ মিনার চত্বরে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

সকালে কলেজ ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। এতে অংশ নেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। র‌্যালিটি কলেজের প্রধান প্রধান সড়ক ঘুরে প্রশাসন ভবনের সামনে গিয়ে শেষ হয়।

ক্যাম্পেইন উদ্বোধনীতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আল ফারুক চৌধুরী, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা, সমাজবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানা, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল খালেক ও হুমায়ুন রেজা এবং জাগো নিউজের রাজশাহী প্রতিবেদক ফেরদৌস সিদ্দিকীসহ প্রমুখ।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, বাঙালির সকল গৌরবোজ্জ্বল ইতিহাসে আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে রাজশাহী কলেজের নাম। ঢাকার ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে তাল রেখে রাজশাহীর ভাষা আন্দোলন পরিচালিত হত বৃহৎবঙ্গের ঐতিহ্যবাহী এ কলেজ থেকেই। ৫২’র ২১শে ফেব্রুয়ারি রাতেই রাজশাহী কলেজ মুসলিম ছাত্রাবাসের প্রধান ফটকের পাশে দেশের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল। পরে সেটি তৎকালীন পুলিশ বাহিনী গুড়িয়ে দেয়।

তিনি বলেন, ভাষার দাবি আদায় হয়েছে বহু আগেই। ৫২’র পথ ধরে এসেছে একাত্তর। মহান মুক্তিযুদ্ধ এবং রক্তস্নাত বাংলাদেশ। এরই মধ্যে পেরিয়েছে স্বাধীনতার দীর্ঘ সময়। তবুও আজও স্বীকৃতি পায়নি রাজশাহী কলেজে নির্মিত দেশের প্রথম এ শহীদ মিনার। কোনো রকমে এতদিন ধরে রাখা হয়েছে এ স্মৃতিস্তম্ভ। এটির পুনঃনির্মাণ ও রাষ্ট্রীয় স্বীকৃতি রাজশাহীর মানুষের প্রাণের দাবি। এ সময় অবিলম্বে বাংলা ভাষাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষার স্বীকৃতি দেয়ার দাবিও জানান অধ্যক্ষ।

স/শ