রাজশাহী ও বগুড়ার করোনা রোগীদের চিকিৎসায় যুক্ত হচ্ছে ৫ টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা

নিজস্ব প্রতিবেদক:


মুজিব শতবর্ষ উপলক্ষে কোভিড-১৯ এ আক্রান্ত জনগণকে চিকিৎসা সেবা প্রদানের নিমিত্তে নর্থ- ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লিমিটেড (এনডব্লিউপিজিসিএল ) কর্তৃক রাজশাহী বিভাগীয় কমিশনারকে ৫টি High Flow Nasal Cannula হস্তান্তর করা হয়।

সোমবার (১২ এপ্রিল) বিকেল সাড়ে ৫টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এনডব্লিউপিজিসিএল সিরাজগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরিফুল ইসলাম এনডব্লিউপিজিসিএল পক্ষ থেকে বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবীর এর কাছে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা (এইচএনএফসি) মেশিনটি হস্তান্তর করেন।
এসময় জুম কনফারেন্স এর মাধ্যমে প্রধান অতিথি ছিলেন, বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান।

বিশেষ উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড মো. হুমায়ুন কবীর, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, এনডব্লিউপিজিসিএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী এ. এম. খোরশেদুল আলম। এছাড়াও জুম কনফারেন্স এর মাধ্যমে সংযুক্ত ছিল, খুলনা বিভাগীয় কমিশনার, খুলনা, কুষ্টিয়া ও সিরাজগঞ্জের জেলা প্রশাসক।

বিভাগীয় কমিশনার ড মো. হুমায়ুন কবীর HFNC মেশিন সম্পর্কে বলেন, High Flow Nasal Cannula (HFNC) মেশিন দিয়ে করোনা আক্রান্ত রোগীদের প্রয়োজন অনুযায়ী উচ্চ চাপে অক্সিজেন সরবরাহ করা এবং মিনিটে সর্বোচ্চ ৭০ লিটার অক্সিজেন সরবরাহ করা যাবে। যা ভেন্টিলেশনের চেয়েও বেশি অক্সিজেন সরবরাহ করতে সক্ষম। এছাড়াও করোনায় শ্বাসকষ্টে যখন আইসিইউ আর ভেন্টিলেটর নিয়ে হাহাকার তখন করোনা রোগীদের শ্বাসকষ্টে দারুণ কার্যকরী ভূমিকা পালন করবে এই মেডিক্যাল ইকুইপমেন্ট হাই ফ্লো নাসাল ক্যানোলা বলে জানান বিভাগীয় কমিশনার ড মো. হুমায়ুন কবীর।

বিভাগীয় কমিশনার ড মো. হুমায়ুন কবীর নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি প্রতিষ্ঠান। রাজশাহী বিভাগে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ৫টি High Flow Nasal Cannula হস্তান্তর করেছে। যার মধ্যে ৩টি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ও ২ টি বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে দেয়া হবে।

এছাড়াও তিনি আরও জানান, রাজশাহী ও বগুড়া জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সংখ্যা তুলনামূলকভাবে অন্যান্য জেলার থেকে বেশি। তাই High Flow Nasal Cannula (HFNC) এর মাধ্যমে করোনা আক্রান্ত ক্রিটিকাল রোগীদের সেবা প্রদান করা হবে। রাজশাহী বিভাগে ৫ টি HFNC প্রদানের মাধ্যমে মানবতার সেবায় এগিয়ে আসার জন্য নর্থ- ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ( এনডব্লিউপিজিসিএল ) এর প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন বিভাগীয় কমিশনার ড মো. হুমায়ুন কবীর।

তিনি রাজশাহী বিভাগের এলাকাবাসীকে আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়ে বলেন, রাজশাহী বিভাগের কল্যাণে চিকিৎসা সেবা দেওয়ার জন্য আমি সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছি। আমার এই প্রস্তুতি, পরিকল্পনা ও চেষ্টা অব্যাহত আছে এবং থাকবে ইনশাআল্লাহ।

এনডব্লিউপিজিসিএল সিরাজগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, নর্থ-ওয়েষ্ট পাওয়ার জেনারেশন কোম্পানীর লি. একটি সরকারি মালিকানাধীন বিদ্যুৎ উৎপাদন প্রতিষ্ঠান। দেশের জনগণের বিভিন্ন দুর্দশা, বন্যা, শীত ইত্যাদির সময় বরাবরই মানুষের পাশে থেকেছে। মহামারী করোনার অক্সিজেন ঘাটতিতে বেশির ভাগ মানুষ মারা যাচ্ছে। এই পরিস্থিতিতে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী এ. এম. খোরশেদুল আলম স্যারের ঐকান্তিক প্রচেষ্টায় রাজশাহী বিভাগীয় কমিশনার মহোদয়ের নিকট ৫ টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা প্রদান করা হলো।

এতে রাজশাহী বিভাগের জনগণের কিছুটা হলেও মৃত্যুহার কমবে ইনশাআল্লাহ। ভবিষ্যতে এই ধরনের সহযোগিতা নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ( এনডব্লিউপিজিসিএল ) এর পক্ষ থেকে অব্যাহত থাকবে বলে জানান এই এনডব্লিউপিজিসিএল সিরাজগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী।

স/আ