শনিবার , ৩০ ডিসেম্বর ২০১৭ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীর স্কুল গুলোতে খুশির জোয়ার

Paris
ডিসেম্বর ৩০, ২০১৭ ৭:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। জেএসসি পরীক্ষায় রাজশাহীতে পাসের হার ৯৫ দশমিক ৫৪ । শনিবার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে জেএসসি পরীক্ষা ফলাফল প্রকাশের মাধ্যমে এই তথ্য জানানো হয়।

ফলাফল প্রকাশ হওয়ার পরপরই নগরীর স্কুলগুলোতে শুরু হয় আনন্দের জোয়ার। ঢাক ঢোল আর বাশি বাজিয়ে আনন্দ উল্লাস করতে থাকে। শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের উপস্থিতিতে মুখরিত ছিল স্কুল প্রাঙ্গন।

শিক্ষার্থীরা জানায়, শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম, নিয়মিত ক্লাস পরীক্ষা এনে দিয়েছে সেরা সাফল্য। অভিভাবকদের মতে শিক্ষকদের ক্লাসে পড়ানোর ধরণ আর শিক্ষার্থীদের চেষ্টায় অর্জিত ফলাফলে তারা সন্তুষ্ট।

হেলেনাবাদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তাবাসুম শাবনাম,জান্নাতুল আশরাফির, নাফিসা নূর জানায়, শিক্ষকদের যোথাযোগ্য গাইড লাইনের মাধ্যমে আমাদের ফলাফল ভাল হয়েছে। পরীক্ষার আগেই নিয়মিত ক্লাস পরীক্ষা, মডেল টেষ্ট নেওয়ার কারণে আমাদের অনুশীলন টা বজায় ছিল যার কারণে আমাদের ভাল ফলাফল নিশ্চিত হয়েছে।

কলেজিয়েট স্কুলে জেএসসিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী অতুল সরকারের মা অনিমা সাহা বলেন, নিয়মিত ক্লাসে উপস্থিতির কারনে  ছাত্রদের ফলাফল ভাল হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে আর পড়াশোনার মান ঠিক থাকলে আমাদেরও অনেক ভাল লাগবে।

রাজশাহী হেলেনাবাদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক জান্নাতুল ফেরদৌস বলেন, স্কুলকে অবশ্যই সবার প্রথমে ধন্যবাদ জানাতে হবে। কারণ তাদের গাইড লাইন ছিল অনেক ভাল। তারা বাধ্য করতো প্রতিটি ছাত্রীকে স্কুলমুখী করতে । আর শিক্ষকদের পাঠদানের পদ্ধতি ছিল ভাল ফলের মূলে।

আরেক অভিভাবক শীলা বলেন, মেয়ে অনেক কষ্ট করেছে। অভিভাবক হিসেবে আমরা যা করেছি তার চেয়ে সে অনেক বেশি কিছু করেছে। অনেক ভাল লাগছে মেয়ের কষ্টের ফল দেখে। রাজশাহী পিএন স্কুলের শাম্মী আখতার নওরীনের মা নাসিমা আখতার বলেন, প্রত্যাশা যা ছিল তাই হয়েছে। মেয়ের অক্লান্ত পরিশ্রম কাজে লেগেছে। তার ইচ্ছে ভবিষ্যতে ডাক্তার হবে।

নগরীর স্কুল গুলোতে খোঁজ নিয়ে জানা যায়। এ বছর হেলেনাবাদ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষা দিয়েছিল ১৩২ জন যার মধ্যে ১৩১ জন পেয়েছে জিপিএ ৫। একজন এ গ্রেড পেয়েছে।
সরকারী পিএন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষা দেয় ২১১ জন পরীক্ষার্থী যার মধ্যে জিপিএ ৫ পায় ২০৫ জন। ৫ জন ‘এ’ গ্রেড এবং একজন পায় (এ-)। এদিকে পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ১৮৭ জন এর মধ্যে জিপিএ ৫ পায় ১৭৯। বাকি ৮ জন পায় এ গ্রেড।
ল্যাব্রটরী হাইস্কুল থেকে জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১৬ জন যার মধ্যে ১০৮ জন জিপিএ ৫ পেয়েছে। বাকি ৮ জন পেয়েছে এ গ্রেড। এই স্কুলে পিএসসিতে ১০৮ জন পরীক্ষার্থীর সকলেই জিপিএ ৫ পায়।
কলেজিয়েট স্কুল থেকে পরীক্ষা দেয় ২০৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৯৭ জন।  পাশের হার ৯৯.৫১। এখানে পিএসসি পরীক্ষায় ১৭৬ জন পরীক্ষার্থীর ১৭৫ জন জিপিএ ৫ পেয়েছে। ।

উল্লেখ্য, এছর রাজশাহীতে পাসের ৯৫ দশমিক ৫৪। যা গত বছর ছিল ৯৭ দশমিক ৬৮। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ৬৩৩। যা গত বছর ছিল ৪০ হাজার ৪৭১। এবার পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫১ জন। পরিক্ষায় উপস্থিত ছিলো ২ লাখ ৩৭ হাজার ১০০ শিক্ষার্থী। পাস করেছে ২ লাখ ২৬ হাজার ৫৩০। অন্যদিকে বহিস্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২০ জন। জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ২১ হাজার ২৩ জন ও ১৬ হাজার ৬১০ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর