রাজশাহীর মিষ্টি পানের মিলল জিআই স্বীকৃতি

সিল্কসিটি নিউজ ডেস্ক

টাঙ্গাইল শাড়ির পথ ধরে জিআই পণ্যের স্বীকৃতি মিলছে রাজশাহীর মিষ্টি পানের। এছাড়া গোপালগঞ্জের রসগোল্লা, যশোরের খেজুর গুড়, নরসিংদীর অমৃতসাগর কলা ও লটকনও পাচ্ছে এ স্বীকৃতি। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এসব পণ্যের গেজেট প্রকাশ হবে বলে জানা গেছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা গণমাধ্যমকে এসব তথ্য জানান।

তিনি জানান, টাঙ্গাইলের শাড়ি ছাড়াও গোপালগঞ্জের রসগোল্লা, রাজশাহীর মিষ্টি পান, যশোরের খেজুর গুড় ও নরসিংদীর কলা ও লটকনকে জিআই স্বীকৃতির অনুমোদন দেয়া হয়েছে। বৃহস্পতিবার গেজেট আকারে তা প্রকাশিত হবে বলে আশা করেন তিনি।

বাংলাদেশে বর্তমানে ২১টি জিআই পণ্য রয়েছে। এসবের মধ্যে বগুড়ার দই, জামদানি, ইলিশ মাছ, ঢাকাই মসলিন, চাঁপাইনবাবগঞ্জের ক্ষীরসাপাত আম, দিনাজপুরের কাটারিভোগ চাল, কালিজিরা ধান, নেত্রকোনার বিজয়পুরের সাদা মাটি, রাজশাহীর সিল্ক অন্যতম।

কোনো একটি দেশের নির্দিষ্ট ভূখণ্ডের মাটি, পানি, আবহাওয়ার প্রেক্ষাপটে সেখানকার জনগোষ্ঠীর সংস্কৃতি যদি কোনো একটি পণ্য উৎপাদনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাহলে সেটিকে সেই দেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কোনো একটি পণ্য চেনার জন্য জিআই স্বীকৃতি খুবই গুরুত্বপূর্ণ। কোনো পণ্যের বিস্তারিত না জানলেও খ্যাতির ওপর নির্ভর করেই সেই পণ্যটি ব্যবহার করতে পারেন ভোক্তারা।