রাজশাহীর দই মেলা ও মিষ্টি বাজারসহ সাত প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী মহানগরীর দই মেলা ও মিষ্টি বাজারসহ সাত প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক হাসান-আল-মারুফ জানান, অভিযান পরিচালনাকালে মহানগরীর সাহেব বাজার ও সপুরা এলাকার ১০টি প্রতিষ্ঠান পরিদর্শন করে সাতটি প্রতিষ্ঠানে জরিমানা করা হয়। ওজনে কম দেওয়া, মূল্য তালিকা না টাঙ্গানোসহ বিভিন্ন কারণে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।
এর মধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ধারা ৩৭ অনুযায়ী সাহেব বাজারের দই মেলাকে দই এর হাঁড়িতে ওজন, উৎপাদনের তারিখ, সর্বোচ্চ খুচরা মূল্য ব্যবহার না করার অপরাধে ৫ হাজার টাকা, সাহেব বাজারের মিষ্টি বাজারকে দৃশ্যমান স্থানে মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে ৫ হাজার টাকা, সাহেব বাজারের রয়েল স্টোরকে সর্বোচ্চ খুচরা মূল্য ছাড়া প্যাকেটজাত খেজুর বিক্রি করার অপরাধে ২ হাজার টাকা, সাহেব বাজারের তাসপিয়া স্টোরকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন না করার অপরাধে ৩ হাজার টাকা, সাহেব বাজারের মোন্তাজ আলী চাল ভাণ্ডারকে চালের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন না করার অপরাধে ৫ হাজার টাকা, সপুরা এলাকায় একতা এন্টারপ্রাইজকে সর্বোচ্চ খুচরা মূল্য ছাড়া প্যাকেটজাত খেজুর বিক্রি করার অপরাধে ৫ হাজার টাকা এবং বিসিক এলাকায় পদ্মা ফ্লাওয়ার মিলকে আটার বস্তায় সর্বোচ্চ খুচরা মূল্য ব্যবহার না করার অপরাধে ২০ হাজার  টাকা জরিমানা করা হয়েছে।
হাসান-আল-মারুফ জানান, অভিযান চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। এ সময় আইনটি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়।  রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সহায়তায় এই অভিযান পরিচালিত হয়েছে। জনস্বার্থে এই অভিযান চলবে বলেও জানান এই কর্মকর্তা।
স/অ