রাজশাহীতে ১৪ মাসে ১৬৫ নারী নির্যাতনের শিকার

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে গত ১৪ মাসে (জানুয়ারি ২০২১ থেকে ফেব্রুয়ারি ২২) ১৬৫ জন নারী নির্যাতনের শিকার হয়েছে। সোমবার (৭ মার্চ) রাজশাহীর উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

এসময় লফস জানায়- ৮ মার্চ নারী দিবস উপলক্ষ্যে তারা রাজশাহী জেলার গত ১৪ মাসের নারী নির্যাতনের তথ্য প্রকাশ করেছে। যাতে দেখা যায়- ২১টি হত্যাকাণ্ড, ৯টি হত্যার চেষ্টা, ২৭ জনের আত্মহত্যা, ১ জনের আত্মহত্যার চেষ্টা, ২৩ জন ধর্ষণের শিকার, ১ জন গণধর্ষণের শিকার হয়েছেন। এছাড়া ৪ জন ধর্ষণের চেষ্টা শিকার, ১৯ জন যৌন নির্যাতন, ৪০ জন নির্যাতনের শিকার, ৯ জন ভিকটিম অফ পর্নোগ্রাফি, ৫ জন অপহরণ ও ৬ জন নারী নিখোঁজ হয়েছেন।

লফস আরও জানায়, পারিবারিক কলহ, প্রেম ঘটিত কারণে হত্যা ও আত্মহত্যার মতো ঘটনা ঘটছে। ধর্ষণ ও যৌন নির্যাতনের মতো ঘৃনিত অপরাধ ঘটছে। যা প্রতিরোধের কার্যকর ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। একইভাবে যৌতুক ও বাল্যবিবাহ’র ফলে নারীরা প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছে। ফলে সংসারে ভাঙ্গন দেখা দিচ্ছে। ঘটছে আত্মহত্যার মতো ঘটনা।

লফস-এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, এখন থেকে সমাজকে উত্তোরণের জন্য শিক্ষা, শ্রদ্ধা, সম্মান সর্বাপরি মানসিকতা পরিবর্তনের জায়গাগুলোয় কাজ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি পরিবার থেকেও নারীকে সম্মান করা শেখাতে হবে। গনমাধ্যমকে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে আরও বেশি কাজ করতে হবে।

জি/আর