রাজশাহীতে ভাড়াটিয়াদের মধ্যে পুলিশের নিবন্ধন ফরম বিতরণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে বাসা মালিক ও ভাড়াটিয়াদের মধ্যে নিবন্ধন ফরম বিতরণ করেছেন রাজশাহী মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম। আজ বুধবার সকালে নগরীর উপশহর এলাকার বিভিন্ন বাসায় গিয়ে তিনি এ ফরম বিতরণ করেন।

এ সময় তিনি বাড়ি ও মেস মালিকদের জন্য সতর্কীকরণ লিফলেট বিতরণ করেন। এরআগে বেশ কিছুদিন আগ থেকে থানা ও ফাঁড়ি পুলিশ নগরবাসীর মধ্যে নিবন্ধন ফরম বিতরণ করছে। তবে এই প্রথম পুলিশ কমিশনার আনুষ্ঠানিকভাবে ফরম বিতরণ করলেন।
ফরম বিতরণ শেষে পুলিশ কমিশনার শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা রাজশাহীর বিভিন্ন এলাকায় ভারাটিয়াদের তথ্য সংগ্রহের ফরম বিতরণ শুরু করেছি। এভাবে আমরা যে সমস্ত ভাড়াটিয়া মেসে অথবা বাড়িতে ভাড়া থাকে তাদের তথ্যগুলো সংগ্রহ করার চেষ্টা করছি। ইতোমধ্যে নগরীর বিভিন্ন এলাকায় অনেক ফরম বিতরণ করা হয়েছে। মানুষ স্বতর্ষ্ফুতভাবে ফরম নিচ্ছেন ও তথ্য প্রদান করছে। এ তথ্যগুলো সংগ্রহ করা হলে রাজশাহী শহরের ভাড়াটিয়া এবং মেস মালিকদের তথ্য পেয়ে যাব। এসব তথ্যের ভিত্তিতে রাজশাহীতে কোন জেএমবি অথবা জঙ্গি আশ্রয় নিচ্ছে কিনা তা জানতে পারব।
তিনি বলেন, নতুন কাউকে ভাড়া প্রদানের পূর্বে করণীয় বিষয়াবলী বাড়ির মালিকদের অবহিত করেছি। সেই সাথে বাসা বা মেস মালিকদের ভাড়া সংক্রান্ত সতর্কীকরণ লিফলেট বিতরণ করেছি। আমরা যে দিক নির্দেশনা দিয়েছি, তা যদি বাড়ির মালিকরা পালন করে তাহলে কোন জঙ্গি বা সন্ত্রাস কোন বাড়িতে আশ্রয় নিতে পারবে না । এভাবে রাজশাহীর সকল মেস মালিক এবং বাড়ির মালিক তাদের ভাড়াটিয়াদের তথ্য আমাদের জানালে রাজশাহী মহানগরীতে চলমান যে সহিংতা আমরা দেখতে পাচ্ছি তা আর হবে না।
তিনি বলেন, রাজশাহীর সবাই অনেক সচেতন। আমরা না আসার আগেই তারা থানা থেকে ফরম সংগ্রহ আবার থানায় জমা দিচ্ছেন। সবাই চাই তাদের বাসায় যারা ভাড়া থাকবে তাদের সঠিক পরিচয় জানতে। নিজের নিরাপত্তার জন্যই এ ফরম পূরণ করে আমাদের সহায়তা করতে চায়।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশন থেকে যে ফরমে তারা  ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করছে তার সাথে আমাদের ফরমের কোন সম্পৃক্ততা নাই। রাসিক তাদের স্বার্থে ভাড়াটিয়াদের তথ্য নিতে পারে। আমরা নগরবাসীর নিরাপত্তার স্বার্থে এ ফরম বিতরণ করে তথ্য সংগ্রহ করছি।
পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, রাজশাহীতে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা দীর্ঘদিন থেকে চলমান রয়েছে। তবে এর সাথে আমরা নতুনভাবে বিট পুলিশিং কার্যক্রম শুরু করেছি। এর মাধ্যমে মহানগরীেেক ছোট ছোট ভাবে ভাগ করা হয়েছে। এই ইউনিটগুলোতে থাকবে একজন সাব ইন্সপেক্টর, সহযোগী হিসেবে থাকবেন আরো একজন সাব ইন্সপেক্টর। তারা নগরীর প্রতিটি এলাকার নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।

বাড়ি ও মেস মালিকদের জন্যে রাজশাহী মহানগর পুলিশের পক্ষ থেকে যে বিজ্ঞপ্তি বিতরণ করা হচ্ছে, তাতে বেশ কিছু নির্দেশনা রয়েছে। এসবের মধ্যে অন্যতম হচ্ছে, ভাড়া প্রদানের সময় নাম, ঠিকানা পরিচয়পত্র এবং অন্য প্রাতিষ্ঠানিক পরিচয় যাচাই করতে হবে। কোন ভাড়াটিয়ার চলাফেরা আচরণ সন্দেহজনক হলে তৎক্ষনাৎ পুলিশে খরব দিতে হবে। ভাড়াটিয়ার আসবাবপত্র কম থাকলে অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে। বাসা বা মেসে অপরিচিত কোন ব্যাক্তি প্রবেশ করলে তা  সংশ্লিষ্ট থানায় যোগাযোগ করে জানাতে হবে।

ফরম বিতরণের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) একেএম নাহিদুল ইসলাম, নগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলমসহ অন্যরা।

স/মি