রাজশাহীতে বেপরোয়া ছিনতাইকারী মোটরসাইকেল বাহিনী: বেশি আক্রান্ত হচ্ছেন নারীরা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে অব্যাহতভাবে বেড়েই চলেছে মোটরসাইকেলযোগে ছিনতাইয়ের ঘটনা। পথচারি নারী এবং যুবকদের টার্গেট করেই এরা দাপিয়ে বেড়াচ্ছে গোটা নগরী। সবচেয়ে বেশি আক্রান্তের শিকার হচ্ছেন পথচারী নারীরা।

 

  • কখনো রেলগেট, কখনো, তেরোখাদিয়া, কখনো বর্ণালীর মোড়সহ এমন কোনো এলাকা নেই যেখানে ছিনতাইকারীদের অবাধ বিচরণ দেখা যাচ্ছে না। কিন্তু পুলিশ এসব ছিনতাইকারীদের আটক করতে ব্যর্থ হচ্ছে।

12

এরই মধ্যে স্থানীয়দের হাতে দুই-একজন হাতে-নাতে ধরা পড়লেও এর মূলহোতারা থাকছে ধোরা-ছোয়ার বাইরে। ফলে ছিনতাইয়ের ঘটনা ক্রমেই বৃদ্ধি পেয়ে চলেছে।
গত এক সপ্তাহের ব্যবধানে নগরীতে অন্তত ১০টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে বলে স্থানীয় সূত্র নিশ্চিত করেছে। তবে পুলিশ বলছে অধিকাংশ ছিনতাইয়ের খবর তাদের জানা থাকছে না। ফলে ছিনতাইকারীরাও থাকছে ধোরা-ছোয়ার বাইরে।

 

  • গতকাল বুধবার সকালে নগরীর রেলগেট এলাকায় নাটোরের বাগাতিপাড়াাগামী এক কলেজ ছাত্রীর ভ্যানেটি ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় দুই মোটরসাইকেল আরোহী। এসময় স্থানীয়রা ধাওয়া করলেও সাদা হেলমেট পরিহিত দুই ছিনতাইকারী দ্রুত মোটরসাইকেলযোগে পালিয়ে যায়।

 
প্রত্যক্ষাদর্শীরা জানায়, রিকশাযোগে বাগাতিপাড়ায় বাড়িতে যাচ্ছিলেন রাজশাহী কলেজের সমাজকর্ম বিষয়ের চতুর্থ বর্ষের ছাত্রী ফাহমিদা খাতুন। এসময় মোটরসাইকেল আরোহী দুই ছিনতাইকারী তাঁর গতিরোধ করে অস্ত্রেরমুখে কাছে থাকা ভ্যানেটি ব্যাগটি ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।

 

ছিনতাইয়ের কবলে পড়া ওই ছাত্রী বলেন, তার ভ্যানেটি ব্যাগে তাঁর ভ্যানেটি ব্যাগে একটি মোবাইল, একটি স্বর্ণের আংটি এবং ৫০০ টাকা ছিল। তবে ভ্যানেটি ব্যাগটি চুরি হয়ে যাওয়ায় তিনি বিপাকে পড়েন। পরে স্থানীয় কয়েকজন মিলে ওই নারীকে ৫০০ টাকা দিলে তিনি শেষ পর্যন্ত আবার বাগাতিপাড়ার উদ্দেশ্যে রওনা দেন।

 
গত ২৪ নভেম্বর সন্ধ্যায় নগরীর তেরোখাদিয়া এলাকায় এক পথচারী যুবকের পথরোধ করে ধারালো চাকুরমুখে তার নিকট থেকে একটি আইফোন ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় মোটরসাইকেল আরোহী দুই ছিনতাইকারী। পরে স্থানীয়রা ধাওয়া দিলেও দ্রুত পালিয়ে যায় ছিনতাইকারীরা।

 

  • গত শনিবার সন্ধ্যায় নগরীর বর্ণালীর মোড় এলাকায় ছিনতাই করার সময় একজনকে চাকুসহ আটক করে স্থানীয়রা পুলিশের কাছে সোপর্দ করেন।

 
এর পরের দিন রবিবার সকালে নগরীর কলাবাগান এলাকায় এক নারীর গলার চেন খুলে নিয়ে পালিয়ে যায় মোটরসাইকেল আরোহী দুই ছিনতাইকারী। এভাবে গত এক সপ্তাহে অন্তত ১০টি ছিনতাইয়ের ঘটনা ঘটে নগরীর বিভিন্নস্থানে।

 

  • মোটরসাইকেল বাহিনী ছিনতাইকারীদের নিয়ে চরম আতঙ্ক বিরাজ করছে সকালে এবং সন্ধ্যায় চলাচলকারী নগরীর সাধারণ মানুষের মাঝে। সবচেয়ে বেশি ছিনতাইয়ের শিকার হচ্ছেন নারীরা।

 

অনুসন্ধানে জানা গেছে, আবার সকালে প্রাত:ভ্রমনে বের হয়েও ছিনতাইকারীদের কবলে পড়ছেন নারীরা। চলতি বছরেই নগরীর তেরোখাদিয়া এলাকায়, পদ্মা আবাসিক এলাকায় এরকম ঘটনাও ঘটেছে। এসব নারীদের নিকট থেকে গলার, কানের এবং হাতের স্বর্ণের গহনা জোর করে খুলে নিয়ে চলে যাচ্ছে মোটরসাইকেল আরোহী ছিনতাইকারীরা। কখনো কখনো মাইক্রোবাসে করে এসেও এরা ছিনতাইকাজে জড়িয়ে পড়ছে।

 

  • এসব বিষয়ে জানতে চাইলে রজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম  জানান, নগরীতে বিভিন্ন কায়দায় ছিনতাইয়ের ঘটনা ঘটছে। তবে সবচেয়ে বেশি ঘটছে মোটরসাইকেলযোগে ছিনতাইয়ের ঘটনা।

 

তিনি বলেন, ছিনতাইকারীরা পথচারীদের টার্গেট করে তাদের গতিরোধ করে ছিনতাই করে দ্রুত পালিয়ে যাচ্ছে। তবে এসব ঘটনা অনেকটাই পুলিশের জানা থাকছে না। অনেকেই এ নিয়ে অভিযোগও করছেন না থানায়।

 

এ কারণে ছিনতাইকারীদের সম্পর্কে অতোটা অবগত হতে পারছি না আমরা। তবে তার পরেও পুলিশ সচেষ্ট আছে ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। এরই মধ্যে   কয়েকজন ধরাও পড়েছে।

স/আর