শনিবার , ২৫ মে ২০২৪ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীতে বিশ^ জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সেমিনার

Paris
মে ২৫, ২০২৪ ৮:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) উদ্যোগে রাজশাহীতে বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

জীববৈচিত্র্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে “জীববৈচিত্র্য সংরক্ষণ পরিকল্পনা বাস্তবায়নের অংশ হওয়া প্রয়োজন” শীর্ষক সেমিনারটি শনিবার সকাল সাড়ে ১০ টায় রাজশাহী কলাবাগান এলাকায় অবস্থিত সেভ দি ন্যাচার এন্ড লাইফ এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর উপাচার্য ও বিবিসিএফ এর উপদেষ্টা অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস। উদ্বোধক হিসেবে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাধারণ সম্পাদক প্রকৌশলী জুনায়েদ আহমেদ। আমন্ত্রিত অতিথিবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. জালাল উদ্দিন সরদার, রোটারী ক্লাব অফ রাজশাহী সেন্ট্রাল এর সভাপতি রোটারিয়ান ড. হেমায়েতুল ইসলাম আরিফ, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এর সহ-সম্পাদক মিসেস সেলিনা বেগম ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বায়োলজিক্যাল সায়েন্স এ্যালামনাই এ্যাসোসিয়েশান এর সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান সরকার।

এছাড়া অনলাইনে জুম এ্যাপসে বক্তব্য রাখেন বিবিসিএফ এর প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ফরেস্ট একাডেমী, চট্টগ্রাম এর পরিচালক ড. মোল্যা রেজাউল করিম। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিবিসিএফ এর সহ-সভাপতি মিজানুর রহমান ইউসূফী।

মুখ্য আলোচক তার বক্তব্যে, জীববৈচিত্র্যের প্রজাতিগত, জিনগত ও বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন বর্তমান শতকে জীববৈচিত্র্যের অখন্ডতা নষ্ট হয়ে এমন এক পর্যায়ে পৌঁছেছে যে, তা পৃথিবীর সহ্যসীমা অতিক্রম করেছে। তিনি আরো বলেন জীববৈচিত্র্য টিকে থাকার তথা ভারসাম্য বজায় রাখার নিয়ামক ৯টি; যথা- জীবজগতের অখন্ডতা হ্রাস, জলবায়ু পরিবর্তন, মানবসৃষ্ট ক্ষতিকর পদার্থসমূহের পরিমাণ, ওজনস্তর ক্ষয়, বাতাসে ক্ষুদ্র কণা (এ্যারোসল) এর উপস্থিতি, সমুদ্রের অম্লতা বৃদ্ধি, জীব-ভূ-রাসায়নিক প্রবাহ পরিবর্তন, মিঠা পানি পরিবর্তন ও ভূমি অবস্থার পরিবর্তন। তন্মধ্যে ২০২৩ সালে ০৬টি নিয়ামকই তার মাত্রা অতিক্রম করে যায়।

ফলে পরিবেশ তথা জীববৈচিত্র্য আজ বিপর্যস্ত। আর সেকারণেই গড় তাপমাত্রা প্রতিবছরই রেকর্ড অতিক্রম করছে। একই সাথে জীববৈচিত্র্য সংরক্ষণে করণীয় বিষয়সমূহ নিয়ে আলোকপাত করা হয় সেমিনারটিতে।

সর্বশেষ - রাজশাহীর খবর