রাজশাহীতে জনসচেতনতায় আরএমপি‘র ট্রাফিক বিভাগের লিফলেট বিতরণ (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক:

ট্রাফিক আইন মানতে পথচারীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ট্রাফিক বিভাগ। আজ শুক্রবার বিকাল ৬টায় নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকায় পথচারী, মটরসাইকেল আরোহি, দোকানদারসহ বিভিন্ন জনসাধারণদের মাঝে এসব সচেতনা মূলক লিফলেট বিতরণ করা হয়।

‘ট্রাফিক আইন জানুন, ট্রাফিক আইন মেনে চলুন’ স্লোগানে বিতরণকৃত লিফলেটে দুর্ঘটনামুক্ত জীবনের জন্য নিম্নোক্ত নির্দেশিকা মেনে চলার জন্য অনুরোধ জানানো হয়।

নির্দেশিকা সমূহ: অন্যমনস্ক হয়ে বা মোবাইলে কথা বলতে বলতে রাস্তায় হাঁটা বা রাস্তা অতিক্রম না করা, রেজিস্ট্রেশন বা ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ী বের না করা, যে গাড়ীর রুটপারমিট, ইন্সুরেন্স আছে তা সাথে নিয়ে বের হওয়া, মোটরসাইকেল ও আরোহী উভয়ে মাথায় হেলমেট ব্যবহার করা, ডানে বামে দিক পরিবর্তনে সংকেত দেয়া, যত্রতত্র গাড়ি পার্কিং না করা, যেখানে সেখানে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা না করা, নেশা বা মদ পান করে গাড়ী না চালানো। এছাড়া ধৈর্য্য ও মনোযোগের সাথে গাড়ি চালানো এবং হাইড্রোলিক হর্ণ বর্জন করতে নিষেধ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, ডিসি ট্রাফিক অনিবার্ণ চাকমা, এসি ট্রাফিক ইফতে খায়ের আলম, টি আই ট্রাফিক মোফাক্কারুল ইসলামসহ অন্যান্য আইন শৃঙ্খলা বিভাগের কর্মকর্তারা।

লিফলেট বিতরণ কালে তারা বলেন, সড়ক দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন মেনে চলার কোনো বিকল্প নেই। আইনের প্রতি শ্রদ্ধা রেখে চালকদের ট্রাফিক আইন মানতেই হবে।

এ সময় নগরীর বিভিন্ন রোডে ট্রাফিক সিগন্যাল বাতি, জেব্রা ক্রসিংসহ নিরাপত্তা বিষয় নিয়ে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হলে ডিসি ট্রাফিক অনিবার্ণ চাকমা বলেন, লাইটিং ও জেব্রা ক্রসিং সিটি কর্পোরেশন ও সড়ক ওজনপদ বিভাগের দেখার বিষয়। আমরা অলরেডি তাদের চিঠি দিয়েছি তাদের সহায়তা চেয়েছি।

নগরীর বিভিন্ন অবৈধ যান চলাচল নিয়ে তিনি বলেন, অবৈধ যান চলাচলে কার্যকারী ব্যবস্থা গ্রহন করা হয়েছে। কেন জানেন রাজশাহীর নগরীর এ ছোট জায়গাতেওি ট্রাফিক বিভাগ ৫হাজারের উপর মামলা করছে। আমাদের কার্যকারী ব্যবস্থা চলমান প্রক্রিয়ায় আছে। প্রথমবার আইন ভঙ্গ করছে তখন মামলা দিয়েছি, দ্বিতীয় বার ভঙ্গ করেছে তখনও মামলা দিয়েছি।

তিনি আরো বলেন, আমাদের নির্ধারিত জায়গাগুলোতে ট্রাফিক বা সার্জেন্ট আছে। আনেক পকেট রাস্তা আছে সেগুলোতে নির্ধারিত সময়ের আগে এসব  যানবাহন প্রবেশ করে। রাজশাহী মহানগরীতে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ভারি কোন যানবাহন ঢুকবে না বলেও নিষেধ আছে।

আর আমরা যতোই ধরি না কেন ট্রফিক আইন জানতে হবে এবং মানতে হবে সকল কে সচেতন হতে হবে বলেও আরএমপ‘র ট্রাফিক বিভাগের এসব কর্মকর্তরা জানান।

ভিডিওসহ ট্রাফিক আইন মানতে পথচারীদের মাঝে লিফলেট বিতরণ,,,

 

স/অ