রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন পল রায়ান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান। তিনি আর নির্বাচনে প্রার্থী হবেন না। গতকাল বুধবার সংবাদ সম্মেলনে রায়ান অবসরে যাওয়ার ঘোষণা দেন।

সন্তান ও পরিবারকে আরও সময় দিতে চান জানিয়ে কংগ্রেসের এই প্রভাবশালী আইনপ্রণেতা সাংবাদিকদের বলেন, ‘আমি যদি আরও এক মেয়াদে থাকি, সন্তানেরা কেবল আমাকে সাপ্তাহিক ছুটির দিনে পাবে। আমি এটা হতে দিতে পারি না।’

৪৮ বছর বয়সী উইসকনসিনের জনপ্রতিনিধি রায়ান ১৯৯৯ সাল থেকে কংগ্রেসের সঙ্গে রয়েছেন। আগামী জানুয়ারীতে বর্তমান মেয়াদ শেষে অফিস ত্যাগ করবেন তিনি। এর মাধ্যমে তিনি রাজনীতিকেই বিদায় জানাচ্ছেন।

রায়ান জানান, নিজের ইচ্ছায় স্পিকারের দায়িত্ব গ্রহণ না করলেও এই পদ থেকে তাঁর অর্জন অনেক। তিনি জানান, ‘এই সিদ্ধান্ত পারিবারিক। আপনারা সবাই জানেন আমি এই দায়িত্ব চাইনি। আমি অনিচ্ছায় দায়িত্ব নিয়েছিলাম। কিন্তু দায়িত্ব নেওয়ার পর আমি সর্বস্ব দিয়েছি।’ গত ডিসেম্বরে রিপাবলিকানদের কর আইন ও সামরিক ব্যয় বৃদ্ধি পাস তাঁর সবচেয়ে বড় সাফল্য বলে মনে করেন রায়ান।

রায়ানের এই সিদ্ধান্ত আগামী মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের জন্য ক্ষতিকর হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অনেকে মনে করছেন, ডোনাল্ড ট্রাম্পের আচরণই তাঁর এই সিদ্ধান্তের অন্যতম কারণ।

মার্কিন সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ ধরে রাখতে এমনিতেই হিমশিম খাচ্ছেন রিপাবলিকানরা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, পল রায়ানের অবসরের ঘোষণায় এই বছর প্রতিনিধি পরিষদের প্রায় ৩০ জন রিপাবলিকান সদস্য অবসরে যাচ্ছেন। নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিতে ডেমোক্র্যাটদের প্রয়োজন ২৩টি আসন।