রমেল চাকমা হত্যার প্রতিবাদে মানববন্ধন

রাবি প্রতিনিধি
পাহাড়ি ছাত্র পরিষদের নেতা রমেল চাকমার মৃৃত্যুকে ‘হত্যাকাণ্ড’ উল্লেখ করে সুষ্ঠু তদন্ত ও পার্বত্য চট্রগ্রামের অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জুম্ম শিক্ষার্থীরা। বুধবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা।
মানববন্ধনে বক্তারা বলেন, রমেল চাকমার লাশটি পরিবারের কাছ থেকে ছিনিয়ে নিয়ে পেট্রোল দিলে জ্বালিয়ে দেওয়া হয়েছে। যা অত্যন্ত অমানবিক। যার মাধ্যমে রাষ্ট্রীয় বাহিনী মানবতা বিরোধী অপরাধ করেছে। এ সময় সরকারের নিকট রমেল চাকমাসহ যতগুলো হত্যাকা- হয়েছে তার সবগুলোর বিচারের দাবি জানানো হয়।
হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অরুণ বিকাশ চাকমার সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতি ভূষণ মাহাতো, ছাত্র ইউনিয়ন রাবি শাখার সভাপতি এম শাকিল হোসেন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা প্রমুখ।
প্রসঙ্গত, গত ৫ এপ্রিল নানিয়ারচরে ট্রাক পোড়ানো ও বাস লুটের ঘটনায় পাহাড়ি ছাত্র পরিষদের নানিয়ারচর উপজেলা শাখার সাধারণ সম্পাদক রমেল চাকমাকে আইন-শৃঙ্খলা বাহিনী আটক করে। আটকের পর রমেল চাকমা অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুই সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১৯ এপ্রিল সে মারা যায়।
স/অ