রবিকে আহ্বায়ক করে মোটর শ্রমিক ইউনিয়নের ২১ সদস্যের কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। রোববার দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে সংগঠনটির সাবেক সভাপতি কামাল হোসেন রবিকে আহ্বায়ক করে ২১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

 

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহানগরের অা’লীর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন আনুষ্ঠানিকভাবে এই আহ্বায়ক কমিটি ঘোষণা করেন।

 

আহবায়ক কমিটির অন্য সদস্যরা হলেন, যুগ্ম আহ্বায়ক মমিনুল ইসলাম মমিন, সদস্য রজব আলী, আলমগীর হোসেন, কামরুজ্জামান খান টুটুল, রাজ্জাক খান টুটুল, উজ্জল, তমল চন্দ্র বসাক, রফিকুল ইসলাম পল্টু, আতিকুল ইসলাম টুলু, মেরাজুল ইসলাম মেরাজ, আব্দুর রহমান, আদিল, আলিমুদ্দন আলী, কাজিরুল ইসলাম সেলিম, আব্দুর রহমান ভুট্টু, আনন্দ ঘোষ, মামুন হোসেন, মিন্টু হোসেন, হাসান আলী দিলীপ, নজরুল ইসলাম।

 

আহ্বায়ক কমিটি ঘোষণার সময় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগে সহসভাপতি মাহফুজুল আলম লোটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও উপ-প্রচার সম্পাদক ইসতিয়াক আহমেদ লেমন, মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী প্রমুখ।

 

এর আগে, গঠনতন্ত্রের ২৩ অনুচ্ছেদের ক্ষমতা বলে শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটি গত ১ জুন এক আদেশ জারি করে এই আহ্বায়ক কমিটি গঠন করেন। একই সঙ্গে আগামী তিন মাসের মধ্যে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করার জন্য আদেশ দেওয়া হয়।


নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান এ্যাডভোকেট অঙ্কুর সেনসহ পাঁচ সদস্যের সাক্ষরিত আহবায়ক কমিটি গঠনে গত ১ জুন জারি করা আদেশে বলা উল্লেখ করা হয়েছে, গত ২৪ মে নির্বাচনের শেষে ভোট গননার প্রাক্কালে অজ্ঞাতনামা ৭০ থেকে ৮০ জন পিস্তলের গুলি করতে করতে ভোট কেন্দ্রে প্রবেশ করে চেয়ার, টেবিল ও ব্যালট বাক্স ভাঙচুর করে এবং ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে যায়। এ অবস্থায় ভোট গননা ও বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করা সম্ভাব হয়নি। এ অবস্থায় মোটর শ্রমিক ইউনিয়নের কার্যক্রম স্থগিত হয়ে যাওয়ায় সংগঠনটি সংকটের মূখে পড়ে। এ সংকট থেকে মোটর শ্রমিক ইউনিয়নকে উত্তোলনের জন্য গঠনতন্ত্রের ২৩ অনুচ্ছেদের ক্ষমতা বলে আহবায়ক কমিটি গঠন করা হয়েছে বলে নির্বাচন পরিচালনা কমিটির আদেশে বলা হয়েছে।

 

এই আহ্বায়ক কমিটি গঠন করে দিয়ে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানসহ অন্য চার সদস্য পদত্যাগ করেন। তবে তাদের গঠন করে দেওয়া আহ্বায়ক কমিটির ব্যাপারে আগে থেকে কিছু জানানো হয়নি।

 

এদিকে নির্বাচনের জের ও আহ্বায়ক কমিটির বিষয়ে জানতে পেরে আজ সকাল ১০টা থেকে বাস চলাচল বন্ধ করে দেয় শ্রমিক নেতা মাহাতাব হোসেনের কর্মীরা। ফলে ঘটনাস্থলে মোতয়েন করা হয় অতিরিক্ত পুলিশ। পরে ১১টার দিকে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। বাস ষ্টেশনের কাউন্টার গুলোকে খোলার এবং বাস চলাচল শুরু করতে নির্দেশ দেন তারা। কিন্তু জোরপূর্বক ভাবেও কাউন্টার খোলানো যাচ্ছে না।

 

উল্লেখ্য, গত ২৪ মে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন কেন্দ্র করে গভীর রাতে নগরের শিরোইল বাস টার্মিনাল এলাকায় শ্রমিকদের দু’পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। পিস্তলের গুলি করতে করতে ভোট কেন্দ্রে প্রবেশ করে চেয়ার, টেবিল ও ব্যালট বাক্স ভাঙচুর করে এবং ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে যাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষের সময় পাঁচ নির্বাচন কমিশনার ও এক সাংবাদিক শারীরিকভাবে লাঞ্ছিত হন।  এ ঘটনায় নির্বাচন কমিশন ও পুলিশের পক্ষ থেকে বোয়ালিয়া থানায় পৃথক দুইটি মামলা করা হয়। পদ ত্যাগ করেন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানসহ পাঁচ সদস্য।

 

গত ২৪ মে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচনের সংঘর্ষের বিষয় নিয়ে শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মাহাতাব উদ্দিন ও সভাপতি কামাল হোসেন রবি গ্রুপের মধ্যে চরম উত্তেজনাও বিরাজ করছে।

স/অ