‘রঙ্গিন পোশাকে ইংল্যান্ডের সর্বকালের সেরা বাটলার’

সাদা পোশাকে তাকে নিয়ে বিস্তর সমালোচনা আছে। কিছুদিন আগেও ইংল্যান্ডের টেস্ট দলে জস বাটলারের জায়গা নিয়ে অনেক তোলপাড় হয়েছে। তবে সেই বাটলার যখন গায়ে রঙিন পোশাক চাপান, সবকিছু যেন বদলে যায়। তিনিই তখন হয়ে ওঠেন দলের অপরিহার্য ও সেরা ক্রিকেটারদের একজন। বাটলারের সতীর্থ পেস তারকা স্টুয়ার্ট ব্রড তো তাকে রঙিন পোশাকে ইংল্যান্ডের সর্বকালের সেরা ঘোষণা দিয়ে দিয়েছেন!

গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫৪ বলে ৭৭ রানের দুর্দান্ত অপরাজিত ইনিংসে দলকে জিতিয়েছেন বাটলার। এরপর তার প্রশংসায় পঞ্চমুখ হয়ে সাবেক ব্যাটসম্যান নিল ফেয়ারব্রাদার টুইটারে লিখেন, ‘জস বাটলারের আরেকটি মাস্টারক্লাস! ইনিংসটির গতি, ছন্দ দারুণ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেওয়া। দারুণ স্কিল ও বুদ্ধিমত্তার সঙ্গে একজন ব্যাটসম্যান তার কাজ করে যাচ্ছে। অসাধারণ!’

ফেয়ারব্রাদারের সেই টুইট শেয়ার দিয়ে সম্প্রতি ৫০০ টেস্ট উইকেট স্পর্শ করা ব্রড লিখেছেন, ‘ইংল্যান্ডের সর্বকালের সেরা সাদা বলের ক্রিকেটার আবারও তার কাজটা ঠিকঠাক সম্পন্ন করেছে!’ ওয়ানডেতে গতবছর বাটলারের ব্যাটিং গড় ছিল ৪৭.৬৪, স্ট্রাইক রেট ১৩৫.৫৬। তার আগের বছর গড় ছিল ৫১.৬১  আর স্ট্রাইক রেট ১১৩.৫৩! সব মিলিয়ে এই সংস্করণে ১১৯.৮৩ স্ট্রাইক রেটে করেছেন ৩ হাজার ৮৪৩ রান। ওয়ানডে ইতিহাসে ৩ হাজার রান ছোঁয়া ব্যাটসম্যানদের মধ্যে তার স্ট্রাইক রেটই সর্বোচ্চ।

 

সূত্রঃ কালের কণ্ঠ