রংপুরে এক মাসে ১৭২ প্রতিষ্ঠানের জরিমানা

রংপুর বিভাগীয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত আগস্ট মাসে ভেজাল পণ্য বিক্রিসহ বিভিন্ন অভিযোগে ১৭২টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৬৮ হাজার ৯’শ টাকা জমিমানা করেছে।

বিভাগীয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রংপুর বিভাাগের ৮ জেলায় স্থানীয় প্রশাসনের সহযোগীতায় এক মাসব্যাপী অভিযান চালানো হয়। অভিযানে মূল্যের তালিকা প্রদর্শন না করা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য প্রস্তুত ও প্রক্রিয়াকরণ, মেয়াদমূল্যহীন পণ্য বিক্রী ও বিক্রয়ের প্রস্তাব, মোড়কজাতকরণ বিধিমালার লঙ্ঘন, মেয়াদোত্তীর্ণ পণ্য ও ওষুধ বিক্রি ও বিক্রির প্রস্তাব, মিথ্যা বিজ্ঞাপন দ্বারা প্রতারণা, ওজন ও পরিমাপে কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় করা, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করাসহ ইত্যাদি অপরাধে এ জরিমানা  করা হয়।

এছাড়া ভোক্তাদের সতেরোটি লিখিত অভিযোগের মধ্যে দশটি অভিযোগ নিষ্পত্তি করা হয়। বাকিগুলো তদন্তাধীন। নিষ্পত্তিকৃত দশটি অভিযোগের মধ্যে সাতটি অভিযোগ আপোষ মিমাংসার মাধ্যমে নিষ্পত্তি  হয়। তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় জরিমানার মাধ্যমে নিষ্পত্তি করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, অভিযানে সহযোগিতা করেন র‌্যাব, পুলিশ, স্বাস্থ্য বিভাগ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা, কৃষি বিপণন অধিদপ্তর, প্রাণী সম্পদ অধিদপ্তর ও ক্যাব। তিনি জানান, জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন