যুক্তরাষ্ট্রে ভোটের ডামাডোলে একদিনে করোনা আক্রান্তের রেকর্ড

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে শীর্ষে থাকা দেশ যুক্তরাষ্ট্রে এ মহামারি শুরু পর সর্বোচ্চ সংখ্যক সংক্রমিত হয়েছে (স্থানীয় সময়) শুক্রবার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, মার্কিন নির্বাচনের ভোট গণনা চলাকালে এ দিন দেশটিতে ১ লাখ ২৫ হাজার ৫৯৬ করোনায় আক্রান্ত হয়েছে। এই নিয়ে তৃতীয়বারের মতো দেশটিতে এক দিনে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়াল।

আর দেশটিতে শুক্রবার আরও ১ হাজার ১৩৭ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। কোভিড ট্র্যাকিং প্রজেক্টের তথ্যানুযায়ী, করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪ হাজারের বেশি আমেরিকান, যাদের মধ্যে ১১ হাজার জনকে আইসিইউতে রাখা হয়েছে। খবর সিএনএনের।

মার্কিন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে, দেশজুড়ে হাসপাতালগুলো শিগগিরই ধারণক্ষমতা শেষ হয়ে যাবে। এছাড়া আরও অনেক মানুষকে হাসপাতালে ও আইসিইউতে নেওয়াটা মৃত্যুর সংখ্যাও বাড়িয়ে দিতে পারে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজিস্ট মার্ক লিপসিচ শুক্রবার সতর্ক করেছেন যে,করোনা সংক্রমণ আগামীমাসে দ্বিগুণ হতে পারে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন প্রজেক্টসের একটি মিলিত পূর্বাভাস বলা হয়েছে, পরবর্তী আড়াই সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় আরও ৩১ হাজার মানুষ প্রাণ হারাতে পারে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সিএসএসই’র তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শনিবার সকাল সোয়া ১০টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৭ লাখ ৩২ হাজার ৯৪৭ জনে। আর করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৩৬ হাজার ৬৪ জনে।

এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৯২ লাখ ৪৭ হাজার ৯৮০ জনে। আর সব মিলিয়ে মৃত্যু হয়েছে ১২ লাখ ৪১ হাজার ৯৮১ জনের। আর করোনা থেকে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ২৪ লাখ ২৪ হাজার ৭২৫ জন।

সূত্র: সমকাল