কেন মেস ভাড়া মওকুফের দাবি থেকে সরলেন রাজশাহী মহানগর ছাত্রলীগ সভাপতি রকি?

নিজস্ব প্রতিবেদক:
এবার মেস ভাড়া মওকুফের দাবি জানালেন রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ। রবিবার দিবাগত রাতে তিনি একটি ফেসবুক পেজে মেসভাড়া মওকুফের দাবিতে একটি সুবিস্তর পোস্টও করেন। সিল্কসিটিনিউজের পাঠকদের কাছে সেটি তুলে ধরা হলো-
আমি রকি ঘোষ, সভাপতি, রাজশাহী মহানগর ছাত্রলীগ। রাজশাহী মেস ভাড়া মওকুফের দাবি এই গ্রুপের যারা আছেন তাদের সকলকে জানাই নমস্কার। আশা করি সকলে ভালোই আছেন, আমি একটি বিষয়ে কথা বলার জন্যই স্ট্যাটাসটা দিলাম, সারা বাংলাদেশে যখন মরণব্যাধী এক করনা মহামারিতে দেশ যখন বিপর্যয় গ্রস্ত, ঠিক সে সময় আমাদের রাজশাহী শহরের প্রত্যকটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং সাথে সাথে রাজশাহীতে যে সকল মেসে থাকা শিক্ষার্থী আমার ভাই ও বোনেরা তারা তাদের বাসায় চলে যায়। তার পর থেকে রাজশাহীর বিভিন্ন মেস মালিক মাস পুঁজে যাওয়ায় শিক্ষার্থীদের কাছ থেকে টাকা চায় এবং ভাড়া দেওয়ার জন্য প্রেসার করে, তখন কিছু সংখ্যক সাধারণ শিক্ষার্থীরা মিলে রাজশাহী মেস মওকুফের দাবি জানিয়ে একটা গ্রুপ খোলে এবং সেই গ্রুপে আমাকে ইনভাইট করে। আমি তাদের এই গ্রুপে অ্যাড ও হই।
অ্যাড হওয়ার পর থেকে বিভিন্ন জন বিভিন্ন ভাবে আমাকে নক করে এবং বলে যে দাদা আমাদের পারিবারিক অবস্হা অনেক খারাপ আপনি যদি কিছু একটা করতেন তাহলে হয়তবা আমরা কিছুটা হলেও ভাড়া মওকুফ পেতাম, আমার রাজনৈতিক জীবনে আমি জেনে শুনে কোন শিক্ষার্থীদের সাথে কোন দিন খারাপ আচরন করেছি কিনা এটা আমার জানা নেয়, আমি আমার রাজনৈতিক জীবনে পারলে মানুষের উপকার করার চেষ্টা করেছি,কিন্ত জেনে শুনে কারো কোন দিন ক্ষতি করার চেষ্টা করিনি। তারির ধারাবাহিকতায় আমি আমাদের মেয়র মহাদয় লিটন ভাই ও জেলা প্রশাসন মহাদয় হামিদুর রহমান স্যারের সাথে নিজ উদ্যোগে যোগাযোগ করি ও সাধারণ ছাত্র-ছাত্রীদের কথাটা তুলে ধরি।
তারা আমাকে কথা দেয় যে ছাত্র-ছাত্রীদের যৌক্তিক দাবীর সাথে আমরাও এক মত পোষণ করছি। তারপরে আমি আমার ফেসবুক থেকে একটা স্যার্টাস দিই এবং একটা লাইভ প্রোগ্রামের আমি আপনাদের দাবি গুলো নিয়ে এক মত পোষণ করি, সেখানে আমি বলি আমি আপনাদেরই ভাই আপনাদের জন্য আমি আমার জায়গা থেকে সর্ব্বোচ্চ চেষ্টা করবো ভাড়া মওকুফ করার জন্য এবং কলেজ হোস্টেল গুলোকে ফুল মওকুফ করবো এটা কথা দিয়েছিলাম, তাড়ি ধারাবাহিকতায় তার পর দিন রাজশাহী সকল শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ মহাদয়ের সাথে কথা বলি হোস্টেল ভাড়া ১০০% মওকুফ করে দিতে হবে স্যার , তাড়ি ধারাবাহিকতায় তার পরের দিন বাংলাদেশের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান রাজশাহী কলেজ ১০০% হোস্টেল ভাড়া মওকুফ করে দেয় যতদিন লকডাউন থাকবে ততদিন কোন ভাড়া দিতে হবে না হোস্টেল গুলোতে ।
সেটার পর থেকেই রাজশাহীর বিভিন্ন মেস মালিক অনেকেই ১০০% মেস ভাড়া মওকুফ করে আবার অনেকেই ৫০% ভাড়া মওকুফ করে। কিন্তু প্রায় ৯০% মেসের মালিকি মেস ভাড়া মওকুফ করতে রাজি ছিলেন না। আপনারা আপনাদের ভাড়া মওকুফ পেজে আবার ও যুদ্ধ চালিয়ে চেতে থাকেন এবং মালিকগনও ভাড়া চাইতে থাকে আপনাদের কাছে কিন্ত কোন ফলাফল পাননি । কিন্ত আজ যখন রাজশাহী জেলা প্রশাসক মহাদয় আপনাদের কথা বিবেচনা করে ৪০% মওকুফ করে এপ্রিল মাস থেকে যতদিন লকডাওন চলবে ততদিন।
ঠিক সে সময় আপনারা আবারও আপনাদের ভাড়া মওকুফ পেজে জেলা প্রশাসক মহাদয় সহ আমরা যারা আপনাদের জন্য নিস্বার্থ ভাবে কাজ করেছি তাদেরকে নিয়ে আজে বাজে মন্তব্য করছেন,খারাপ ভাবে স্ট্যাটাস দিচ্ছেন তখন এই পোষ্ট গুলো দেখে নিজের কাছেও লজ্জা লাগছে আমাদের সকলের, আমরা কাদের জন্য এইগুলো করলাম, এটা করে কি আমরা লাভ, আসলেই কি আমি ছাত্র-ছাত্রী ভাই বোনদের ক্ষতি করে দিলাম নিজে থেকে ভাবতেই কষ্ট লাগছে।
তাই আপনাদের কাছে আমি সহ আমার সাথে যারা আপনাদের জন্য সামান্য,হলেও ভেবেছিলাম তাদের সকলকে আপনারা আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন, আমরা আপনাদের অনেক বড়ই ক্ষতি করে দিয়েছি ইতিমধ্যে ৪০% ভাড়া কমিয়ে দিয়ে । আমরা আপনাদের জন্য সকল মেস মালিকের সাথে দিনের পর দিন যুদ্ধ করে গেছি এবং আপনাদের জন্য খারাপ ও হয়েছি মেস মালিকদের কাছে। তাই আজকের পর থেকে আপনারা আপনাদের জায়গা থেকে যুদ্ধ চালিয়ে যান আমি সহ আমরা সবাই আপনাদের এই আন্দোলন থেকে বের হয়ে গেলাম।
আপনারা আবার ফেসবুকে ঝড় তুলুন বা রাজশাহী এসে মালিকদের সাথে যুদ্ধ করুন এখানে আমাদের কোন যায় আসে না, কিন্ত দয়া করে কেউ আজে বাজে মন্তব্য করবেন না, আমাদের এখানে কোন স্বার্থ নেয় আমি আগেও বলেছি এখনো বলছি রাজশাহীতে যে সকল ভাই বোনেরা আমাদের শহরে পড়াশুনা করেন প্রত্যকজনই আমার ভাই বোন হোন।
আপনাদের দাবি সামান্য হলে বাস্তবায়ন করার চেষ্টা করেছি, আপনাদের ক্ষতি করার চেষ্টা করিনি কোন সময়, আপনারা একটি সত্য কথা বলুন তো বাংলাদেশে যশোর ব্যতিত কোন জেলা বা শহর আছে সেখানে আপনাদের বাড়ি ভাড়া সম্পুন্ন মওকুফ করেছে। আপনারা কি এর উওর দিতে পারবেন, জানি পারবেন না। তাই আপনাদের সাথে আমার সম্পর্কো নষ্ট করতে চায় না যতটুকু পেরেছি ততটুকু আমরা করার চেষ্টা করেছি দয়া করে কেউ ভুল বুঝবেন না আপনারা সকলে। যদি সব কিছু ফেসবুকে স্যাটাস দিয়েই যদি হতো তাহলে তো ভালোই হত।
আপনারা আপনাদের আন্দোলন অব্যাহত রাখুন এবং আপনারা যদি পারেন রাজশাহী এসে সকলে একত্রিত হয়ে দূর্বার আন্দোলন গড়ে তুলুন। দেখেন যদি ১০০% ভাড়া মওকুফ হয়, তাও আমাদের ভালো লাগবে। মুখ দিয়ে অনেক বড় বড় ভাষন দেওয়া বা স্যাটাস দিয়ে ঝড় তোলা যায়। কিন্ত ব্যস্তবতা বড়ই কঠিন ভাই ও বোনেরা। আমার এই স্ট্যাটাটাস তে কেউ খারাপ ভাবে নিবেন না দয়া করে। আমি এখনো বলছি ,আপনারা আমার ভাই, বোন হোন। আমি পূর্বেও প্রত্যকটি সাধারণ ছাত্র-ছাত্রীদের সাথে ছিলাম, আছি এবং থাকবো সারা জীবন। শুধু মাত্র এই মেস ভাড়া মওকুফের বিষয়টা নিয়ে আপাতত বিদায় নিলাম আজ থেকে। সবাই ভালো থাকবেন, সুস্হ থাকবেন ও সবাই বাসায় থাকবেন আবার ও দেখা হবে করনা মহামারি শেষ হলে এই প্রাণের শহর রাজশাহীতে। সকলে ভালো থাকবেন শুভ রাত্রি।