মেসিবিহীন আর্জেন্টিনা, নেইমারদের সামনে বলিভিয়া

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই ম্যাচে লিওনেল মেসিকে ছাড়াই খেলতে হচ্ছে আর্জেন্টিনাকে। দলের সেরা তারকার অনুপস্থিতিতে ভেনেজুয়েলার বিপক্ষে (২-২) পয়েন্ট খোঁয়ানোর পর এবার পেরুর মাঠে নামছে আলবিসেলেস্তেরা। অন্যদিকে, কলম্বিয়াকে হারানোর আত্ববিশ্বাস নিয়ে বলিভিয়ার মুখোমুখি নেইমারের ব্রাজিল।

শুক্রবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল পৌনে ৭টায় ব্রাজিল-বলিভিয়া ও সোয়া ৮টায় পেরু-আর্জেন্টিনা ম্যাচটি শুরু হবে। তার আগে ১০ দলের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাকি তিনটি ম্যাচে ইকুয়েডর-চিলি (রাত ৩টা), উরুগুয়ে-ভেনেজুয়েলা (ভোর ৫টা) ও ভোর সাড়ে ৫টায় কলম্বিয়াকে আতিথ্য দেবে প্যারাগুয়ে।

গত মাসে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ডান পায়ের পেশীতে চোট পেয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যান বার্সেলোনার প্রাণভোমরা মেসি। প্যারাগুয়ের বিপক্ষে ১২ অক্টোবরের ম্যাচেও খেলতে পারছেন না পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী!

অধিনায়ককে ছাড়া দল প্রস্তুত বলে জানিয়েছেন কোচ এডগার্দো বাউজা, ‘দলের সেরা খেলোয়াড়কে না পাওয়ায় টিমের জন্য এটা চ্যালেঞ্জিং হবে। আশা করছি ব্রাজিল ও কলম্বিয়া ম্যাচে (নভেম্বরে) পূর্ণ ফিটনেস নিয়ে ফিরবে মেসি। বর্তমান স্কোয়াড নিয়ে আমরা কঠোর পরিশ্রম করেছি এবং সবাই তাকে ছাড়াই খেলতে প্রস্তুত।’

 

কাগজে-কলমে পরিষ্কার ফেভারিট আর্জেন্টিনা। সবশেষ পাঁচ ম্যাচে একবারও তাদের হারাতে পারেনি পেরু। তবে এর মধ্যে পেরুর মাঠে দু’টি ম্যাচেই ১-১ গোলের ড্রয়ে সন্তুষ্ট থাকতে হয় দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তার ওপর কালকের ম্যাচে মেসিকে পাচ্ছেন না বাউজা। সবশেষ দু’দল মুখোমুখি হয়েছিল ২০১৩ সালের অক্টোবরে। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটিতে ভিজিটরদের ৩-১ ব্যবধানে হারিয়ে মাঠ ছাড়েন ম্যারাডোনার উত্তরসূরিরা।

অন্যদিকে, সাড়ে তিন বছর আগে বলিভিয়ার বিপক্ষে খেলেছিল ব্রাজিল। প্রীতি ম্যাচটিতে স্বাগতিকদের ৪-০ গোলে উড়িয়ে দেয় সেলেকাওরা। সব মিলিয়ে শেষ পাঁচবারের মুখোমুখি লড়াইয়ে বলিভিয়ানদের সাফল্য কম কিসে! একটি জয়ের বিপরীতে দু’টিতে ড্র।

পয়েন্ট টেবিলে আট ম্যাচ শেষে চার জয়, তিন ড্র ও এক পরাজয়ে ১৫ পয়েন্ট নিয়ে তিনে আর্জেন্টিনা। সমান পয়েন্টে গোল ব্যবধানে এগিয়ে থাকায় দ্বিতীয় স্থানে ব্রাজিল। শীর্ষে থাকা উরুগুয়ের সংগ্রহ ১৬। কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি ১১ পয়েন্টে সাতে অবস্থান করছে।

সূত্র: বাংলা নিউজ