মেদভুঁড়ির চিকিৎসা: ডা: সাইফুদ্দিন একরাম

মেদভুঁড়ির প্রতি আমাদের অবহেলা ক্ষমার অযোগ্য।
আমরা ডায়াবেটিসকে যতটুকু আমলে নেই, ডায়াবেটিসের অন্যতম প্রধান কারণ মেদভুঁড়িকে সে তুলনায় কোন পাত্তাই দেই না। মার্কিন যুক্তরাষ্ট্রেও দেখা যাচ্ছে মেদভুঁড়ির চিকিৎসা করা হচ্ছে না। আমেরিকার এগারো কোটিরও বেশী মানুষের মেদভুঁড়ি কমানোর জন্য এখন ওষুধ সেবন করা উচিত। কিন্তু আসলে মাত্র ২% মোটা মানুষ ভুঁড়ি কমানোর জন্য ওষুধ সেবন করে।

 

পাশাপাশি তুলনা করলে দেখা যায় মেদভুঁড়ি কমানোর ওষুধের চেয়ে ডায়াবেটিসের ওষুধ ব্যবহারের হার ১৫ গুণ বেশী। বাজারে ডায়াবেটিসের জন্য SGLT2 inhibitor জাতীয় ওষুধ এবং মেদভুঁড়ি কমানোর কয়েকটি নতুন ওষুধ একই সময়ে এসেছে। কিন্তু মেদভুঁড়ি কমানোর ওষুধ ব্যবহার হচ্ছে না বললেই চলে। এর একটি প্রধান কারণ মেদভুঁড়ি কমানোর ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়। কিন্তু তারচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মেদভুঁড়ি সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গী। অনেক চিকিৎসকও মনে করেন না যে মেদভুঁড়ি আসলে একটি ক্রনিক ব্যাধি।

 


মেদভুঁড়ি নিয়ন্ত্রণের জন্য খাদ্যাভ্যাস বদলানোর পাশাপাশি নিয়মিত ব্যায়াম করা যেমন জরুরী; তেমন খাদ্য নিয়ন্ত্রণ এবং ব্যায়াম করে উপকার না পেলে ওষুধ সেবন করাও প্রয়োজন। অন্যথায় মেদভুঁড়ির জের হিসেবে পরবর্তী অতিথি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং স্ট্রোক অপেক্ষা করছে। আর তখন চিকিৎসার জন্য আর শুধু ওষুধ সেবনে হবে না; হার্টের রিং পরানো, বাইপাস কিংবা অন্যান্য ব্যয়বহুল চিকিৎসার জন্য দেশে-বিদেশে দৌড়াদৌড়ি করতে হবে।


শেষপর্যন্ত জীবনতো এক প্যাকেট চকলেটের মতই। একবার খাওয়ার পরে প্যাকেট খালি। রিফিল করার কোন উপায় নেই।

 

স/আর