মেধাভিক্তিক বিষয়ে শিক্ষার্থীদের কলেজে ভর্তি করার আহবান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

বাঘা প্রতিনিধি:
মেধাভিক্তিক বিষয়ে শিক্ষার্থীদের কলেজে ভর্তি করার আহবান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। শনিবার দুপুরে মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজ মাঠে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির বাঘা উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষাকে যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে। তাই একজন শিক্ষককে সময় মতো ক্লাসে এসে পাঠদান করাতে হবে। তবেই একজন ছাত্র মানুষ হয়ে প্রতিষ্ঠিত হবে। শিক্ষকদের ন্যায়সঙ্গত অধিকার ফিরিয়ে দেয়ার লক্ষে কাজ করে যাচ্ছে। শিক্ষক-কর্মচারীদের সঠিক সময়ে বেতন ভাতা প্রদান করছেন। প্রতিটি প্রতিষ্টানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হচ্ছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে নতুন ভবন নির্মানসহ মাল্টি মিডিয়া ক্লাস রুম চালু হচ্ছে। শিক্ষকদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শিক্ষা ক্ষেত্রে অন্য দেশগুলোর সাথে আমাদের মিল নেই। বর্তমানে দেশে জনসংখ্যার তুলনায় শিক্ষা প্রতিষ্ঠান অনেক বেশি। তার পরেও বর্তমান সরকার নতুন ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্টানকে এমপিওভুক্ত করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নকে যারা বাধাগ্রস্থ করবে কিংবা দুর্ণীতির সাথে জড়িত হবে, তাদের কোন ছাড় নেই। বর্তমান সরকার দেশের আর্থ সামাজিক উন্নয়নে শিক্ষিত বেকারদের জন্য (টি.টি.সি) প্রশিক্ষণ চালু করেছেন। এই প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে চাকরির ব্যবস্থা হবে এবং যারা চাকরি পাবে তাদের সর্বনিন্ম বেতন হবে ১ লাখ টাকা।


অনুষ্ঠানে শিক্ষক নেতারা বলেন, শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ট্রাষ্ট ও অবসর সুবিধার পরিবর্তে পূর্ণাঙ্গ পেনশন সুবিধা চালু, অধ্যক্ষ-উপাক্ষ্যক্ষ, প্রধান শিক্ষক-সহকারী প্রধান শিক্ষক নিয়োগের নতুন নীতিমালা বাতিল করে পুরাতন নীতিমালা বহাল রাখার আহবান জানান। এছাড়াও নিয়োগপ্রাপ্ত অনার্স-মাস্টার্স পর্যায়ের শিক্ষক এবং নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তকরণ, শিক্ষক-কর্মচারীদের সম্মানজনক বাড়িভাড়া, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা প্রদান করা দাবি জানান।

আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেন মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন। কলেজের উপাধ্যক্ষ ওয়াহেদ সাদীক কবিরের পরিচালনায় প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির রাজশাহী জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির রাজশাহী জেলা শাখার সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক অধ্যক্ষ রাজকুমার সরকার, বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সহ-সভাপতি আজিজুল আলম, মোস্তাফিজুর রহমান, অধ্যক্ষ আবদুল আজিজ মন্ডল, আশরাফুল ইসলাম, মাহাবুবুর রহমান প্রমুখ।

এর আগে বাঘায় মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের নতুন ৪ তলা ভবনের ভিত্তিপ্রস্তর করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। পরে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির বাঘা উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছেন মাজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন ও সাধারণ সম্পাদক তেথুলিয়া শরিফাবাদ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সাইফুল ইসলাম টগর। ৫১ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে।