মেজর ডালিমের বাবার নামে স্কুলের নতুন নাম প্রদান

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সাভারে বঙ্গবন্ধুর খুনি মেজর ডালিমের বাবা সামসুল হকের নামে প্রতিষ্ঠিত স্কুলের নাম পরিবর্তন করা হয়েছে। ‘মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়’-এর নাম এখন থেকে দাপ্তরিকভাবে ‘মুশুরীখোলা উচ্চ বিদ্যালয়’ করা হয়েছে। এ নিয়ে চলতি বছরের ১৫ আগস্ট কালের কণ্ঠ পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করে সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছা. কামরুন্নাহার বলেন, ‘সফটওয়্যার ও দাপ্তরিকভাবে ১৭ নভেম্বর থেকে এই পরিবর্তন কার্যকর করা হয়েছে। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে নাম পরিবর্তনের আবেদন করে স্কুল কমিটি। ’

জানা গেছে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আবেদেন প্রেক্ষিতে ৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন নামকরণের নির্দেশনা প্রদান করেন। সেই নির্দেশনায় ১৫ নভেম্বর ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেন।

আগামী রবিবার (৪ ডিসেম্বর) থেকে বিদ্যালয়ের মূল ফটক থেকে নাম সরিয়ে ফেলার কাজ শুরু হবে। ইতিমধ্যে সকল কাগজপত্রে নতুন নাম ব্যবহার শুরু হয়েছে।

১৯৬৮ সালে সাভারের ভাকুর্তায় মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। তখন এই স্কুলের জমিদাতা ছিলেন স্থানীয় ইমান আলী। পরে ইমান আলীর ভগ্নিপতি সামসুল হকের সহায়তায় স্কুলটি প্রতিষ্ঠিত হয়। স্কুলটির নাম হয় মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয় ও এমপিওভুক্ত হয়। সামসুল হকের ছেলে মেজর ডালিম বঙ্গবন্ধুর স্বঘোষিত একজন খুনি।

জি/আর